রফতানি আয় কমল টানা তিন মাস

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 22:42:51

চলতি অর্থবছরের সর্বশেষ তিন মাস রফতানি আয় কমেছে। সরকার পক্ষ থেকে নানা প্রণোদনা ও বিশেষ উদ্যোগের পরও রফতানি আয় বাড়ার পরিবর্তে কমছে। এর মধ্যে সর্বশেষ মাস অক্টোবরে লক্ষ্যমাত্রার চেয়ে রফতানি আয় কমেছে ১১ দশমিক ২১ শতাংশ। যা আগের বছরের একই সময়ের চেয়ে ৬ দশমকি ৮২ শতাংশ কম।

মঙ্গলবার (৫ নভেম্বর) রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। এর আগে চলতি অর্থবছরের (২০১৯-২০ সাল) জুলাই মাসে রফতানি আয় বেড়েছিল। এরপর আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবর টানা তিন মাস কমল।

ইপিবির তথ্য অনুযায়ী, ২০১৯-২০ অর্থবছরে প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) সব ধরনের পণ্য রফতানিতে বৈদেশিক মুদ্রার লক্ষ্যমাত্রা ধরা হয় ১ হাজার ৪৩২ কোটি ৮০ লাখ মার্কিন ডলার। কিন্তু এ সময়ে এ খাতে আয় হয়েছে ১ হাজার ২৭২ কোটি ১২ লাখ ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১১ দশমিক ২১ শতাংশ কম। একই সঙ্গে গত অর্থবছরের একই সময়ের তুলনায় এ বছর রফতানিতে ৬ দশমিক ৮২ শতাংশ কম প্রবৃদ্ধি অর্জিত হয়েছে।

প্রতিবেদনে দেখা যায়, একক মাস হিসেবে চলতি বছরের অক্টোবরে রফতানি আয় হয়েছে ৩০৭ কোটি ৩২ লাখ ডলার। লক্ষ্যমাত্রা ছিল ৩৪৮ কোটি ১০ লাখ ডলার। অর্থাৎ লক্ষ্যমাত্রার তুলনায় অক্টোবরে রফতা‌নি আয় কমেছে ১১ দশ‌মিক ৭১ শতাংশ। এছাড়া একক মাস হিসেবে প্রবৃদ্ধি কম হয়েছে ১৭ দশমিক ১৯ শতাংশ। গত বছরের অক্টোবরে রফতানি আয় হয়েছিল ৩৭১ কোটি ১১ লাখ ডলার।

তথ্য বিশ্লেষণে দেখা গেছে, চলতি অর্থবছরের প্রথম চার মাসে মোট রফতানি আয়ে পোশাকের অবদান ৮৩ শতাংশের বেশি। তবে হোমটেক্স, টেরিটাওয়েলসহ এ খাতের অন্যান্য রফতানির উপ-খাত হিসাব করলে তৈরি পোশাক খাতের অবদান ৮৫ শতাংশ। তাই তৈরি পোশাকের রফতানি কমলে তার প্রভাব পড়ে পুরো রফতানি খাতে।

আলোচিত সময়ে তৈরি পোশাক খাতের রফতানি আয়ও কমেছে। অর্থবছরের অক্টোবর শেষে পোশাক রফতানি করে বাংলাদেশ আয় করেছে ১ হাজার ৫৭ কোটি ৭৩ লাখ ৮০ হাজার ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১২ দশমিক ০৭ শতাংশ কম। এ সময় রফতানি প্রবৃদ্ধিও কমেছে দশমিক ৬ দশমিক ৬৭ শতাংশ।

পোশাক রফতানি কমছে। আরও কমার শঙ্কা প্রকাশ করে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি রুবানা হক বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, এখন বিশ্ববাজারে প্রতিযোগিতায় টিকে থাকা যাচ্ছে না। কারণ আমাদের ব্যয় বেড়েছে। সেই অনুপাতে আমাদের মূল্যও কম দিচ্ছে।

এছাড়া অবকাঠামোগত সমস্যা, ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন, ব্যাংক ঋণের উচ্চ সুদহারসহ বিভিন্ন কারণে রফতানি বাণিজ্য কমে গেছে বলে মনে করেন তিনি।

রুবানা হক বলেন, বিশ্ববাজারে পোশাক রফতানির জন্য প্রতিবেশী দেশ ভারত, ভিয়েতনামের সরকার পোশাকে নগদ সহায়তা দিচ্ছে। কিন্তু আমরা কোনো সহায়তা পাচ্ছি না। এ শিল্পকে এগিয়ে নিতে সরকারের উচিত নগদ সহায়তা দেওয়া।

এ সম্পর্কিত আরও খবর