এবারের বাজেট বিশেষ শ্রেণির দুর্নীতিকে উৎসাহিত করবে

, অর্থনীতি

  স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম   | 2023-08-31 07:42:07

ঢাকা: ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে একটি বিশেষ শ্রেণির দুর্নীতিকে আরও উৎসাহিত করা হয়েছে এবং জনকল্যাণ মুখী নয় বলে মন্তব্য করেছেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেউদ্দিন আহমেদ। 

সোমবার (২৫ জুন) সকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সুশাসনের জন্য নাগরিক- সুজন আয়োজিত ‘প্রস্তাবিত বাজেট ২০১৮-২০১৯: নাগরিক ভাবনা’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদারের সঞ্চলনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, সাবেক আমলা আলী ইমাম মজুমদার, গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় সমন্বায়ক জোনায়েদ সাকি, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এম হাফিজ উদ্দিন খান, অর্থনীতিবিদ সৈয়দ আবু নাসের বখতিয়ার আহমেদ প্রমুখ। 

ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, “সাধারণ মানুষ মনে করে এটি একটা বড় বাজেট। কিন্তু তারা তো সব কিছু বুঝেনা। সাধারণ মানুষের জন্য এ বাজেট হয়নি। অল্প কিছু শ্রেণিকে তুষ্ট করার জন্য বাজেটটা হয়েছে। একটি বিশেষ শ্রেণির মানুষ এ থেকে বেশি সুবিধা পাবে। তাছাড়া বাজেটে এনালাইটিকাল (বিশ্লেষণমূলক) কোনো বর্ণনা নেই।”

দুর্নীতি প্রসঙ্গে তিনি বলেন, বড়বড় মেগা প্রকল্পে দৃষ্টি ও মনোযোগ এত বেশি যে, এতে মাঝারি বা ছোট প্রকল্পের আওতায় থাকা লোকগুলো ভোগান্তি বাড়ছে। বড়বড় প্রকল্প থেকে দুর্নীতি হচ্ছে। এখন কিন্তু দুর্নীতি ৫০০ বা হাজার টাকায় নয়, এখন দুর্নীতি হচ্ছে হাজার কোটি টাকায়।”

সালেহউদ্দিন আরও বলেন, “শিক্ষাখাতে যে বাজেট রাখা হয়েছে তার মধ্যে সব চেয়ে বেশি বাজেট রাখা হয়েছে শিক্ষকদের বেতন-ভাতায়। কিন্তু শিক্ষার গুনগত মান বাড়াতে বরাদ্দ কম।

আলী ইমাম মজুমদার বলেন, এ দেশে ধনী ও দরিদ্রের মধ্যে ব্যবধান অনেক বেড়েছে। মধ্যবৃত্তরা নিন্মবৃত্ত হচ্ছে। দেশে চাহিদা অনেক বাড়ছে। কৃষিখাতে ভর্তুকি আরও বাড়ানো দরকার।

এ সম্পর্কিত আরও খবর