বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রা অন্যান্য দেশের কাছে ঈর্ষণীয়

বিবিধ, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 08:02:15

তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান বলেছেন, বাংলাদেশ অন্যান্য দেশের তুলনায় দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী একটি দেশ। বর্তমানে বাংলাদেশের প্রবৃদ্ধির হার ৮.১৩ শতাংশ। যা অনেকের চিন্তাভাবনা, ধারণাকে আমূল বদলে দিয়েছে। একই সঙ্গে উন্নয়নের অপ্রতিরোধ্য এ অগ্রযাত্রা অন্যান্য দেশের কাছে ঈর্ষণীয়।

বুধবার (১৩ নভেম্বর) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) উন্নয়ন মেলা-২০১৯ উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এ সময় তথ্য প্রতিমন্ত্রী বলেন, খুব কম সময়ে যে প্রবৃদ্ধি অর্জন হয়েছে এবং মাথাপিছু গড় সম্পদ (পার ক্যাপিটা ওয়েলথ) যে পরিমাণ বেড়েছে, তা সব সূচকে ও প্যারামিটারে অনেক উপরে। স্বপ্নের বাংলাদেশের পথেই আমরা এগুচ্ছি। উন্নয়নের রোল মডেল হিসেবে বিভিন্ন দেশ আমাদের শ্রদ্ধা করে। প্রধানমন্ত্রী দেশের বাইরে গেলে বিশ্বের বড় নেতারা জানতে চান, কি উন্নয়নের যাদু আছে আপনার কাছে।

তিনি আরো বলেন, বাংলাদেশের যে মাথাপিছু আয় ১ হাজার ৯০৯ ডলার, এটি একটি বড় অর্জন বলে আমি মনে করি। এ ক্ষেত্রে পিকেএসএফসহ এনজিওগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। প্রধানমন্ত্রীর দূরদর্শীতায় গত ১০ বছরে খুব দ্রুতই বেড়েছে মাথাপিছু আয়।

সেমিনারে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান (ডান থেকে চতুর্থ), ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

বর্তমান সরকার কর্মসংস্থানের সুযোগসহ বিভিন্ন সুযোগ করে দিচ্ছে। তাছাড়া উৎপাদনশীল খাত সম্প্রসারণ ও ব্যক্তি খাতে বিনিয়োগ বৃদ্ধি করতে নানামুখী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। অর্থনীতিতে ক্ষুদ্র উদ্যোগের গুরুত্ব বিবেচনা করে এ খাতের উন্নয়নে সরকারি ও বেসরকারি পর্যায়ে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, গত ১০ বছরে প্রবৃদ্ধি যে পর্যায়ে গেছে, এটা অস্বীকার করার কিছু নেই। অন্যান্য দেশ থেকে প্রবৃদ্ধিতে আমরা এগিয়ে। তবে যখন কিছু প্রতিষ্ঠান গবেষণা করে খুঁজে বের করে, প্রবৃদ্ধি বাড়লেও কর্মসংস্থান হচ্ছে না। এটি ভুল কথা। আমি মনে করি, পিকেএসএফসহ বিভিন্ন এনজিওর মাধ্যমে অনেক কর্মসংস্থান হচ্ছে।

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে সেমিনারে আরো উপস্থিত ছিলেন পিকেএসএফের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. ফজলুল কাদের, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম এ সাত্তার মণ্ডলসহ আরো অনেকেই।

এ সম্পর্কিত আরও খবর