২৫০ কোটি টাকা কর দিল গ্রামীণফোন-ইসলামী ব্যাংক

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 03:37:24

শুরু হওয়া সপ্তাহব্যাপী আয়কর মেলা-২০১৯ এর প্রথমদিনে মোবাইল অপারেটর গ্রামীণফোন (জিপি) ১৫০ কোটি ও ইসলামী ব্যাংক ১০০ কোটি টাকার আয়কর রিটার্ন দাখিল করেছে। মেলার আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) দুপুরে রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়ার কাছে ১৫০ টাকার আয়কর রিটার্ন দাখিল করেন গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাইকেল ফোলি।

এছাড়া ইসলামী ব্যাংকের প্রধান ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কায়সার আলী ব্যাংকটির ১০০ কোটি টাকার আয়কর রিটার্ন দাখিল করেন। এছাড়া সাবেক যোগাযোগমন্ত্রী আবুল হোসেন প্রায় ২৫ কোটি টাকার আয়কর রিটার্ন জমা দেন।

মেলার প্রথমদিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে আয়কর বিবরণী দাখিল করা হয়েছে। তার পক্ষে প্রতিনিধি ছিদ্দিক হোসেন চৌধুরী আয়কর বিবরণী জমা দেন। তবে প্রধানমন্ত্রী কত টাকার আয়কর রিটার্ন জমা দিয়েছেন সে তথ্য জানা যায়নি। একইদিন অর্থমন্ত্রী, তার স্ত্রী এবং দুই মেয়ের আয়কর রিটার্ন বাবদ সাত কোটি ৬ লাখ টাকার জমা দিয়েছেন।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, 'করদাতা নিজে চাইলে তবেই কেবল তার পরিশোধিত করের অংক প্রকাশ করার বিধান রয়েছে। প্রধানমন্ত্রী নিজে সে তথ্য উন্মুক্ত করার অনুমতি না দিলে তার রিটার্ন দাখিলের তথ্য জানানো যাবে না।

আয়কর রিটার্ন দাখিলের পর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, 'কর দেওয়া একটি আনন্দ ও উৎসবের বিষয়। আমরা সপরিবারে কর দিচ্ছি। আপনারা সবাই এ উৎসবে শামিল হোন।'

ঢাকার মেলায় এবার করদাতাদের সুবিধা বৃদ্ধি করা হয়েছে। মেলায় মোট হেল্পডেস্ক থাকছে ৫৩টি। দুই হাজার ২৫০ বর্গফুটের ই-টিআইএন জোন, ৫২টি রিটার্ন বুথ, ব্যাংকের চারটি ডেস্ক, দুটি এটিএম বুথ থাকছে। এছাড়া রয়েছে মিডিয়া সেন্টার ও মেডিকেল সেন্টার ইত্যাদি সেবা ডেস্ক।

এবারে আয়কর মেলায় করদাতাদের সর্বোচ্চ সেবা দেওয়ার লক্ষ্যে ডিজিটাল সুযোগ-সুবিধা রাখা হয়েছে। বাংলাদেশের যেকোনো প্রান্তে বসে করদাতারা অনলাইনে www.aikor.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে আয়কর মেলার অবস্থান, দূরত্ব ও সময় জানতে পারবেন। ফলে করদাতাদের আয়কর মেলা প্রাঙ্গণ খুঁজতে বাড়তি সময় ব্যয় হবে না।

এ সম্পর্কিত আরও খবর