মেলায় ১ হাজার ৬৫৮ কোটি টাকার কর আদায়

, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 23:50:56

আয়কর মেলার পঞ্চম দিনে সোমবার (১৮ নভেম্বর ) আয়কর ও রিটার্ন জমা দিতে করদাতাদের উপচে পড়া ভিড় ছিলো। দিনের শুরুতে অর্থাৎ সকালে মেলায় করদাতাদের ভিড় কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা বাড়তে থাকে।

দুপুর ১২টার পর মেলায় করদাতাদের দীর্ঘলাইন দেখা যায়। মূলভবনে প্রবেশের এই লাইন মেলার মূলগেইট পেরিয়ে রাস্তায় গিয়ে ঠেকে। এই দৃশ্য ছিলো শেষ বিকেল পর্যন্ত। মেলায় পেশাজীবী, চাকুরিজীবীসহ বিভিন্ন বয়সী নারী-পুরুষের স্বত:ফূর্ত অংশগ্রহণ ছিলো।

দিন শেষে রাজধানীর অফিসার্স ক্লাবসহ ১২০টি স্পট থেকে মোট জাতীয় রাজস্ব র্বোডের (এনবিআর) রাজস্ব আহরণ হয়েছে ৩১১ কোটি ৮৫ লাখ ৩৯ হাজার ৮৭৪ টাকা। এদিন সেবা গ্রহণ করেন ২ লাখ ৯০ হাজার ৮৩৪ জন, রিটার্ন দাখিল করেছেন ১ লাখ ৬ হাজার ২০০টি এবং নতুন ই-টি আইন নিবন্ধন নিয়েছেন ৪ হাজার ৯৬৫ জন করদাতা।

করদাতাদের লাইন মেলার মূলগেইট পেরিয়ে রাস্তায় গিয়ে ঠেকে।

এনবিআর আয়োজিত সপ্তাহব্যাপী মেলায় গত পাঁচদিনে রিটার্ন দাখিল ও আয়কর বাবদ মোট ১ হাজার ৬৫৮ কোটি ৬৫ লাখ ৬৫ হাজার ৩৮৬ টাকার কর আহরণ করেছে। এবছর মেলায় কর আদায়ের প্রত্যাশা ৩ হাজার কোটি টাকা।

রাজস্ব আদায়ের পাশাপাশি এই সময়ে মেলায় এসে সেবা গ্রহণ করেন ১২ লাখ ৫৯ হাজার ৭৬৫ জন, রিটার্ন দাখিল করেছেন ৪ লাখ ২০ হাজার ৭৬৫টি এবং নতুন ই-টিআইএন নিবন্ধন নিয়েছেন ২১ হাজার ৫০৫ জন করদাতা।

‘কর প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রূপকল্প বাস্তবায়ন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে গত বৃহস্পতিবার (১৪ নভেম্বর) শুরু হয় সপ্তাহব্যাপী আয়কর মেলা। প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইএন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা। করদাতারা রকেট, নগদ, বিকাশ ও প্রযোজ্য শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিচ্ছেন।

ঢাকার মেলায় করদাতাদের সুবিধার্থে ৫২টি আয়কর রিটার্ন বুথ, ৫৩টি হেল্প ডেস্ক, ব্যাংক বুথ (সোনালী ব্যাংক ১৩টি, জনতা ব্যাংক ৫টি এবং বেসিক ব্যাংক ৪টি), ই-পেমেন্টের জন্য তিনটি, ই-ফাইলিংয়ের জন্য দুটি বুথ পৃথক রয়েছে। এছাড়া মেলায় আগত করদাতাদের তাৎক্ষণিক স্বাস্থ্য সেবা প্রদানের জন্য একটি মেডিকেল বুথ রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর