ব্যবসায়ী, অর্থনীতিবিদ, গবেষকদের চোখে ‘বাজেট’

, অর্থনীতি

জুনায়েদ শিশির, স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-28 20:00:38

ঢাকা: টেকসই উচ্চতর প্রবৃদ্ধি অর্জন এবং মাথাপিছু আয় বৃদ্ধির মাধ্যমে জনগণের জীবনমান উন্নয়নের লক্ষ্যে ২০১৮-১৯ অর্থবছরের জন্য ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট অনুমোদন দিয়েছেন সংসদ সদস্যরা।

সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছে, বাজেটে বিদ্যুৎ, সামাজিক নিরাপত্তা, যোগাযোগ অবকাঠামো, ভৌত অবকাঠামো, আবাসন, শিক্ষা, স্বাস্থ্য, বিজ্ঞান-প্রযুক্তি, কৃষি, মানবসম্পদ উন্নয়ন খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হয়েছে।

তবে বাজেট নিয়ে ব্যবসায়ী নেতা, অর্থনীতিবিদ ও গবেষকরা মিশ্র প্রতিক্রিয়া দিয়েছেন। দেশের ইতিহাসের বড় বাজেট বাস্তাবয়নের বছর জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ফলে রাজনৈতিক স্থিতিশিলতার উপর নির্ভর করবে এর সফল বাস্তাবায়ণ। তবে ভোটের বিষয় বিবেচনায় সারাদেশের রাস্তা-ঘাট সংস্কার, দারিদ্র ও অসহায় মানুষের কল্যাণে বিষয়টি গুরুত্ব পেয়েছে বলে মনে করেন সরকার সমর্থকরা।

দেশের ব্যবসায়ীদের প্রধান সংগঠন এফবিসিসিআই মনে করে নতুন অর্থবছরের বিশাল বাজেট বাস্তবায়ন বড় চ্যালেঞ্জ। এছাড়া সংগঠনটি মনে করে, বাজেট বাস্তবায়নে ব্যাংকিং খাতে সুশাসন এবং বেসরকরি খাতের বিনিয়োগ বাড়াতে বিদ্যুৎ, গ্যাস ও ভূমির ব্যবস্থা নিশ্চিত করা জরুরি। আর নির্বাচনের বছরে রাজনৈতিক দলগুলোকে জনস্বার্থের কর্মসূচি দেয়ার আহ্বান জানিয়েছে সংগঠনটি।

তবে ব্যবসায়ীদের হয়রানি বন্ধে আয়কর অধ্যাদেশের ১২০ এবং অর্থ আইন ২০১৮ এর নতুন দুই ধারা ১৬৬এ এবং ১৬৯এ কে কালো আইন হিসেবে ঘোষণা দিয়েছে ব্যবাসয়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। এসব ধারার ফলে করদাতাদের হয়রানি ও ভয়ের সংস্কৃতি বাড়াবে বলে দাবি করেছে তারা। আর্থিক খাতের শৃঙ্খলার স্বার্থে এ ধারাসমূহ বিলোপের প্রস্তাব করেছে সংগঠনটি।

বাজেট ব্যবসায়ীদের প্রস্তাবের কিছু পুরণ হলেও বেশিরভাগেই অপূর্ণ রয়ে গেছে। তাই এ বাজেট ব্যবসা বান্ধব হয়নি বলে মন্তব্য করেছেন, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আবুল কাসেম খান।

নতুন অর্থবছরের বাজেট বাস্তবায়েনে অর্থমন্ত্রীর প্রস্তাবে বেশকিছু ইতিবাচক উদ্যোগের পাশাপাশি বড় চ্যালেঞ্জ রয়েছে বলে প্রতিক্রিয়া জানিয়েছে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাষ্ট্রিজ (বিসিআই)। চ্যালেঞ্জ মোকাবেলায় সুনির্দিষ্ট সংস্কার কর্মসুচি প্রয়োজন রয়েছে বলে মনে করে সংগঠনটি।

পুঁজিবাজারের সম্প্রসারন এবং উন্নয়নে প্রস্তাবিত বাজেটে কিছুই উপস্থাপিত হয়নি বলে দাবি করেছে চিটাগাং স্টক এক্সচেঞ্জ (সিএসই)। পুঁজিবাজারে চলমান অস্থিরতা নিরসন এবং দুর্বলতা চিহ্নিত করে যথাযথ কৌশল প্রণোয়নের জন্য ব্যবস্থা গ্রহণ প্রয়োজন। না করতে পারলে, মঝেমধ্য যে অস্থিরতা দেখা দেয় তা নিয়ন্ত্রণ সম্ভব নয় বলে মনে করে সংস্থাটি।

বাজেটে সরকারি আয় বৃদ্ধিতে বর্ধিত প্রত্যক্ষ ও পরোক্ষ কর আরোপের প্রস্তাবনার প্রভাব এবং সংকটাপন্ন ও অনিয়মে জর্জরিত ব্যাংক খাত সংস্কারে প্রতিশ্রুত উদ্যোগ না থাকায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বাজেটকে ব্যবসায়ীদের জন্য ভালো-মন্দের বলে আখ্যায়িত করেছে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম বাংলাদেশ (আইবিএফবি)। ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের করপোরেট করের হার কমানো একটি গোষ্ঠির জন্য ভালো হলেও, তৈরি পোশাকখাতের করপোরেটর কর বৃদ্ধি পাওয়া ক্ষতিকর বলে মনে করে সংগঠনটি। পাশাপশি বাজেটে প্রত্যক্ষ করের উপর গুরুত্ব না দিয়ে পরোক্ষ করের গুরুত্ব দেয়ায় দরিদ্র ও শ্রমজীবী মানুষ ক্ষতিগ্রস্ত হবে বলে মন্তব্য করেছে তারা।

বাজেট বাস্তবায়নে প্রশাসনিক দক্ষতা, দারিদ্র্য জনগোষ্ঠির উন্নয়ন এবং যুবশক্তির কর্মসংস্থানকে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম।

২০১৩ সালে ১০ম সংসদ নির্বাচনের আগেও পরে সারাদেশে যে রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়েছিল, তার প্রভাব পড়েছিল দেশের ব্যবসা-বাণিজ্য অর্থাৎ অর্থনীতির উপর। প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থবছরের জাতীয় নির্বাচনের বছর হওয়ায় একই পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করেছেন, সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার। তার মতে, বাজেট বাস্তবায়নে সুষ্ঠু নির্বাচনই বড় চ্যালেঞ্জ।

বাজেটে একটি বিশেষ শ্রেণির দুর্নীতিকে আরও উৎসাহিত করা হয়েছে এবং একে জনকল্যাণ মুখী নয় বলে মন্তব্য করেছেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেউদ্দিন আহমেদ। 

সরকারের বাজেটের নীতি ও বরাদ্দ ঠিক থাকলেও এর বাস্তবায়নে গুণগত বিষয় গুরুত্ব দিতে পরামর্শ দিয়েছেন, পিকেএসএফ চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমদ।

যুগ যুগ থেকে চলতে থাকা জাতীয় বাজেট কাঠামোর পরিবতন জরুরি। এটি করা না গেলে, প্রতিষ্ঠানগুলো ডায়াবেটিসে আক্রান্ত হয়ে ক্রমশ কর্মক্ষমতা হারিয়ে ফেলবে বলে মনে করে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

এ সম্পর্কিত আরও খবর