মেলায় ২৬১৩ কোটি টাকার কর আদায়

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-29 21:47:07

আয়কর মেলার শেষদিনে বুধবার (২০ নভেম্বর) আয়কর ও রিটার্ন জমা দিতে করদাতাদের উপচে পড়া ভিড় ছিলো। এদিন রাজধানীর অফিসার্স ক্লাবসহ ১২০টি স্পট থেকে মোট জাতীয় রাজস্ব র্বোডের (এনবিআর) রাজস্ব আহরণ হয়েছে ৫৯৭ কোটি ১ লাখ ৬৪হাজার ৫৪৮ টাকা।

সেবা গ্রহণ করেন ৩ লাখ ৫০ হাজার ৭৯৫ জন, রিটার্ন দাখিল করেছেন ১ লাখ ১৫ হাজার ১৮৫টি এবং নতুন ই-টি আইন নিবন্ধন নিয়েছেন ৬ হাজার ১৩০ জন করদাতা।

বুধবার (২০ নভেম্বর) এনবিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, এনবিআর আয়োজিত সপ্তাহব্যাপী মেলায় রিটার্ন দাখিল ও আয়কর বাবদ মোট ২ হাজার ৬১৩ কোটি ৪৬ লাখ ৮৫হাজার ৬৬৮টাকার কর আহরণ করেছে। এ বছর মেলায় কর আদায়ের প্রত্যাশা ৩ হাজার কোটি টাকা।

রাজস্ব আদায়ের পাশাপাশি এই সময়ে মেলায় এসে সেবা গ্রহণ করেন ১৮ লাখ ৬৩ হাজার ৩৩৭ জন, রিটার্ন দাখিল করেছেন ৬ লাখ ৫৫ হাজার ৯৫টি এবং নতুন ই-টিআইএন নিবন্ধন নিয়েছেন ৩২ হাজার ৯৩১ জন করদাতা।

কর প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রূপকল্প বাস্তবায়ন’এ প্রতিপাদ্যকে সামনে রেখে গত বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সপ্তাহব্যাপী শুরু হওয়া আয়কর মেলা শেষ হয় ২০ নভেম্বর রাত ৮টায়।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইএন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা ছিলো। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা। করদাতারা রকেট, নগদ, বিকাশ ও প্রযোজ্য শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিয়েছেন।

ঢাকার মেলায় করদাতাদের সুবিধার্থে ৫২টি আয়কর রিটার্ন বুথ, ৫৩টি হেল্প ডেস্ক, ব্যাংক বুথ (সোনালী ব্যাংক ১৩টি, জনতা ব্যাংক ৫টি এবং বেসিক ব্যাংক ৪টি), ই-পেমেন্টের জন্য তিনটি, ই-ফাইলিংয়ের জন্য দুটি বুথ পৃথক ছিল। এছাড়া মেলায় আগত করদাতাদের তাৎক্ষণিক স্বাস্থ্য সেবা প্রদানের জন্য একটি মেডিকেল বুথ ছিলো।

এ সম্পর্কিত আরও খবর