ফিনিক্স ইন্স্যুরেন্সকে শোকজ

ব্যাংক বীমা, অর্থনীতি

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 03:02:37

বিমার ব্যবসার কার্যক্রম কেন সাময়িক স্থগিত করা হবে না জানতে চেয়ে ফিনিক্স ইন্স্যুরেন্স লিমিটেডকে শোকজ করেছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ।

নির্দেশ না থাকার পরও মেরিন হাল পলিসির একটি দাবি পরিশোধ না করায় গত ১১ নভেম্বর এ নির্দেশ জারি করে আইডিআরএ। নির্দেশনায় কোম্পানিকে ৭ দিনের মধ্যে শোকজের জবাব দিতে বলা হয়েছে। আইডিআরএ সূত্রে এ  তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ফিনিক্স ইন্স্যুরেন্সে ১৮ কোটি টাকার একটি মেরিন হাল পলিসি গ্রহণ করে দোভাষ শিপিং লাইন্স। ২০১৫ সালের ৩০ মার্চ করা হয় এই পলিসি (নম্বর পিএইচ/এলওডি/এমএইচ/পি-০০০০২/০৩/২০১৫)।

পলিসি করার ১ মাস দুদিন অর্থাৎ ২০১৫ সালের ২ মে বিমাকৃত জাহাজ দুর্ঘটনার শিকার হয়। এরপরই সবধরনের আইনগত আনুষ্ঠানিকতা সম্পন্ন করে ফিনিক্স ইন্স্যুরেন্সের কাছে বিমা দাবি উত্থাপন করে দোভাষ শিপিং লাইন্স।

এর প্রেক্ষিতে দুর্ঘটনার পর ক্ষতি নিরূপণের জন্য বাংলাদেশ লয়েডস এর এজেন্ট জেএফ (বাংলাদেশ) লিমিটেড নামের সার্ভেয়ারকে নিয়োগ প্রদান করে বিমা কোম্পানি ফিনিক্স ইন্স্যুরেন্স।

সবকিছু পর্যবেক্ষণ করে ৬ কোটি ৯৪ লাখ ৯৮ হাজার টাকা ক্ষতি নিরূপণ করে প্রতিবেদন দাখিল করে সার্ভেয়ার প্রতিষ্ঠান। সার্ভেয়ার প্রতিবেদন দাখিলের পর বিমা দাবির টাকা পরিশোধ করেনি ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি। বরং বিমা দাবি পরিশোধে গড়িমসি করছে।

ফলে বিমা দাবির অর্থ ফিরে পেতে ২০১৬ সালের ২১ এপ্রিল আইডিআরএ’র কাছে ফিনিক্সের বিরুদ্ধে অভিযোগ দাখিল করে দোভাষ শিপিং লাইন্স।

অভিযোগের প্রেক্ষিতে কয়েক দফা শুনানি শেষে ২০১৯ সালের ৮ মে ফিনিক্সকে সার্ভেয়ার প্রতিবেদন অনুসারে ৩০দিনের মধ্যে দাবি পরিশোধের নির্দেশ দেয় কর্তৃপক্ষ। কিন্তু বিমা কোম্পানিটি কোনো পাত্তা দেয় নাই আইডিআরএকে। ফলে আইন অনুসারে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দেয়  আইডিআরএ কর্তৃপক্ষ।

তবে বিমা দাবি পরিশোধে আইডিআরএ’র নির্দেশ রিভিউ করার আবেদন জানায় ফিনিক্স ইন্স্যুরেন্স। এর প্রেক্ষিতে চলতি বছরের ১ আগস্ট রিভিউ শুনানি অনুষ্ঠিত হয়।

শুনানিতে রিভিউ খারিজ করে আগের সিদ্ধান্ত বহাল রাখে আইডিআরএ। একইসঙ্গে সভার সিদ্ধান্ত মোতাবেক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়। কিন্তু তাতেও বিমা দাবি পরিশোধের কোন পদক্ষেপ গ্রহণ করেনি ফিনিক্স কর্তৃপক্ষ।

বিমা দাবি পরিশোধ না করে দীর্ঘদিন বিমাগ্রহীতাকে হয়রানির অভিযোগের বিষয়ে সন্তোষজনক ব্যাখ্যা দিতে পারেনি ফিনিক্স ইন্স্যুরেন্স কর্তৃপক্ষ। যা বিমা আইন ২০১০ এর সুস্পষ্ট লঙ্ঘন।

এ প্রেক্ষিতে গত ১১ নভেম্বর ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানির বিমার ব্যবসার কার্যক্রম কেন সাময়িক স্থগিত করা হবে না তার জন্য শোকজ করে আইডিআরএ।

এ বিষয়ে মোবাইল ফোনে জানতে চাইলে ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানির মূখ্য নির্বাহী কর্মকর্তা মো. জামিরুল ইসলাম কোনো মন্তব্য করেননি।

দোভাষ শিপিং লাইন্স’র প্রোপাইটর ফেরদৌস খান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, সব কাগজ পত্র ঠিক থাকার পরও বিমা দাবি পরিশোধে টালবাহানা করছে। আইডিআরএতে আবেদন করেছি। আইডিআরএ বিমা কোম্পানিকে নোটিশ দিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর