‘বাংলাদেশ ফিনটেক সামিট ২০১৯’ অনুষ্ঠিত

ব্যাংক বীমা, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 09:16:13

প্রথবারের মতো অনুষ্ঠিত হলো ‘বাংলাদেশ ফিনটেক সামিট ২০১৯’। জনগণ ও সমাজের জন্য দেশের আর্থিক সক্ষমতা অর্জনে সহায়তা করতে এই সামিটের পৃষ্ঠপোষকতা করেছে গার্ডিয়ান লাইফ ইনস্যুরেন্স লিমিটেড।

শনিবার (২৩ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম আয়োজিত এ সম্মেলনে সারাদেশ থেকে প্রায় তিন শতাধিক আর্থিক পেশাদার অংশগ্রহণ করেন। এ সম্মেলনের প্রতিপাদ্য ছিলো ‘জনগণের জন্য অর্থের ভবিষ্যৎ রূপদান’।

সম্মেলনের উদ্দেশ্য ছিল ফিনটেক প্রতিষ্ঠানগুলোর জন্য এমন একটি মঞ্চ তৈরি করা যেখানে তারা তাদের সাফল্য, ব্যর্থতা ও উঠে দাঁড়ানোর গল্পগুলো ভবিষ্যৎ উদ্যোক্তাদের সাথে শেয়ার করতে পারেন এবং তাদেরকে উদ্বুদ্ধ করতে পারেন।

পাশাপাশি, সংলাপের মাধ্যমে ভবিষ্যৎ ফিনটেক কোম্পানিগুলোর জন্য সঠিক কাঠামো গঠন ও নীতি নির্ধারণ করে বাংলাদেশের ফিনটেক ইন্ডাস্ট্রিকে আরও স্বয়ংসম্পূর্ণ করা যাতে বিশ্বব্যাপী ফিনটেক প্রসারের সকল সুবিধা পায় বাংলাদেশ।

বাংলাদেশ ফিনটেক সামিটের প্রথম সংস্করণে দেশীয় ও আন্তর্জাতিক ফিনটেক বিশেষজ্ঞদের দ্বারা চারটি মূল প্রবন্ধ উপস্থাপন করা হয়। এ ছাড়াও সম্মেলনে পাঁচটি প্যানেল আলোচনা, একটি ইনসাইট সেশন, একটি কেস স্টাডি প্রেজেন্টেশন এবং দু’টি ব্রেকআউট সেশন অনুষ্ঠিত হয়।

সম্মেলনের উদ্বোধনী বক্তব্য রাখেন ডেলয়েট সাউথ এশিয়ার আর্থিক পরিষেবা শিল্পের প্রধান সঞ্জয় দত্ত। সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডেলয়েট সাউথ এশিয়ার আর্থিক পরিষেবা শিল্পের প্রধান সঞ্জয় দত্ত; অ্যান্ট ফাইনান্সিয়ালের সল্যুশন আর্কিটেক্ট শিলিন উ; ডিজিটাল ট্রান্সফরমেশন ও ব্লকচেইন বিশেষজ্ঞ ও টেক হুইস্পারারের লেখক জসপ্রীত বিন্দ্র এবং মেটলাইফ ইনোভেশন সেন্টারের লুমেনল্যাবের হেড অব স্ট্রাটেজিক পার্টনারশিপ লরেন লিয়াং।

এসময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ,পার্টনার ডেলয়েট টুশের অনুব্রত চক্রবর্তী, ভারত এলএলপির তোহমাতসু, প্রাইম ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সিইওরাহেল আহমেদ, সিটি ব্যাংকের এমডি ও সিইও মাশরুর আরেফিন, ব্যাংক এশিয়ার এমডি মো. আরফান আলী, ইস্টার্ন ব্যাংকের এমডি ও সিইও আলী রেজা ইফতেখার, ডেলয়েট শেয়ারড সার্ভিসেস ইন্ডিয়া এল এল পির পরিচালক দাইপায়ান কার চৌধুরী, ব্র্যাক ব্যাংকের এমডি ও সিইওসেলিম আরএফ হুসেন, বিকাশের সহ-প্রতিষ্ঠাতা ও পরিচালক রেজাউল হোসেন, নগদের সিনিয়র টিম লিডার তানিয়া শারমিন, চার্টার্ড ইনস্যুরার ও গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স এমডি ও সিইও ফারজানা চৌধুরী, গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের এমডি এম এম মনিরুল আলম, সিস্টেমস সলিউশন অ্যান্ড ডেভেলপমেন্ট টেকনোলজিস লিমিটেডের চেয়ারম্যান মাহবুবুল মতিন, এটুআই প্রকল্পের নীতি উপদেষ্টা অনির চৌধুরী প্রমুখ।

সামিটে একটি ইনসাইট সেশন সঞ্চালনা করেন ওয়ান ব্যাংক লিমিটেডের এমএফএস এবং এজেন্ট ব্যাংকিংয়ের প্রধান ইভিপি গাজী ইয়ার মোহাম্মদ। এ সেশনের মূল বিষয় ছিল, ‘ডিজিটাল লেন্ডিং: অ্যান এক্সপোনেনশিয়াল গ্রোথ ইঞ্জিন ফর ব্যাংকস অ্যান্ড ফিনটেক’।

সম্মেলনে একটি কেস স্টাডি প্রেজেন্টেশন করা হয়। এর বিষয়বস্তু ছিল ‘ফিউচার অব রিটেইল ব্যাংকিং: হাউ আমারটাকা.কম ইজ লেভারেজিং ফিনটেক টু এমপাওয়ার দ্য ইকোনোমি’। কেসটি সঞ্চালনা করেন আমারটাকা.কমের সিইও ও ফাউন্ডার মারুফ তৌফিক।

আর্থিক খাত যে কোনো দেশের সম্ভাবনাময় ভবিষ্যৎ ও প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাংলাদেশের জন্যও ফিনটেক খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কীভাবে এটা শিল্পখাতকে নতুন আকৃতি দেয় এবং সংলাপের ভিত্তিতে আর্থিক খাত বিস্তৃত হয়’, এ আলোচনার মধ্য দিয়ে শেষ হয় দিনব্যাপী অনুষ্ঠিত ‘বাংলাদেশ ফিনটেক সামিট ২০১৯’।

‘বাংলাদেশ ফিনটেক সামিট ২০১৯’ আয়োজনটি পৃষ্ঠপোষকতা করে গার্ডিয়ান লাইফ ইনস্যুরেন্স এবং আয়োজনে ছিল অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) ও সিটি ব্যাংক লি.। সহযোগিতায় ছিল - প্রাইম ব্যাংক লিমিটেড ও ডিজিটাল ট্রি, স্ট্র্যাটেজিক পার্টনার- বাংলাদেশ ইনোভেশন কনক্লেভ, নলেজ পার্টনার- ডেলয়েট, ইভেন্ট পার্টনার- লা মেরিডিয়ান ঢাকা, টেকনোলজি পার্টনার- আমরা এবং পিআর পার্টনার- ব্যাকপেজ পিআর।

বাংলাদেশ ফিনটেক ফোরামের উদ্যোগে ও বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের আয়োজনে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশ ফিনটেক সামিট ২০১৯’।  

এ সম্পর্কিত আরও খবর