মহিলা সমবায় সমিতির শেয়ার মূলধন বেড়েছে ১২৭ কোটি টাকা

, অর্থনীতি

ঊর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 09:48:14

ঢাকা: দেশের মহিলা সমবায় সমিতির শেয়ার মূলধন এক বছরে বেড়েছে ১২৭ কোটি টাকা।

সমবায় অধিদপ্তরের সূত্র মতে, ২০১৫-১৬ অর্থ বছরে মহিলা সমবায় সমিতির শেয়ার মূলধন ছিল ৫২ কোটি টাকা। এক বছরে সেই মূলধন বেড়েছে ১২৭ কোটি টাকা। ২০১৬-১৭ অর্থ বছরে মহিলা সমবায় সমিতির শেয়ার মূলধন বেড়ে দাঁড়িয়েছে ১৭৯ কোটি টাকা। তাই নিয়ে যেন প্রশংসায় ভাসছে দেশের মহিলা সমবায় সমিতিগুলো।

শুধু শেয়ার মূলধনই নয়, মহিলা সমবায় সমিতিগুলোর বেড়েছে নীট লাভ, ব্যক্তি সদস্য সংখ্যা ও সঞ্চয় আমানতের পরিমাণও। ২০১৫-১৬ অর্থ বছরে মহিলা সমবায় সমিতি ছিল ২৭ হাজার ৫৫২টি যা ২০১৬-১৭ অর্থবছরে বেড়ে দাঁড়ায় ২৭ হাজার ৮২০টি। বেড়েছে সঞ্চয় আমানতের পরিমাণও। এক বছরে সঞ্চয় আমানতের পরিমাণ বেড়েছে ৩০ কোটি টাকা।

২০১৫-১৬ অর্থ বছরে মহিলা সমবায় সমিতিগুলোর সঞ্চয় আমানতের পরিমাণ ছিলো ১৬০ কোটি টাকা। ২০১৬-১৭ অর্থ বছরে সেই সঞ্চয় আমানত বেড়ে দাঁড়িয়েছে ১৯০ কোটি টাকা। নীট লাভের পরিমাণও বেড়েছে কিছুটা।  ২০১৫-১৬ অর্থ বছরে মহিলা সমবায় সমিতির নীট লাভ ছিল ৫ কোটি ৩৯ লক্ষ টাকা যা এক বছরে বেড়ে দাঁড়িয়েছে ৫ কোটি ৮৫ লাখ টাকা।

সব সূচকেই দেশের মহিলা সমবায় সমিতিগুলো এগিয়ে যাচ্ছে উল্লেখযোগ্যভাবে। এসব সমবায় সমিতিগুলো নারীদের হস্তজাত পণ্য উৎপাদন, সেলাই, এম্ব্রয়ডারি ও এসব পণ্য বাজারজাতকরণ করে থাকে। সমবায় অধিদপ্তর থেকে প্রত্যন্ত গ্রামে পৌঁছে নারীদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে  স্বাবলম্বী করার চেষ্টা করছে বলে জানান সংগঠনটি।

সমবায় অধিদপ্তরের উপনিবন্ধক (সমন্বয় ও কর্ম মূল্যায়ন) রিক্তা দত্ত বার্তা২৪.কমকে বলেন, বর্তমান সরকার নারীর ক্ষমতায়ন ও নারীদের সামলম্বী হওয়ার বিষয়ে আপোষহীনভাবে কাজ করছেন। আর প্রত্যন্ত অঞ্চলের নারীদের অর্থনৈতিক কর্মকাণ্ডে সংযুক্ত করতেই এই মহিলা সমবায় সমিতির উদ্যোগ। এই উদ্যোগ যে সফল, সে বিষয়ে এখন আর কোনো সন্দেহ নেই। মহিলা সমবায় সমিতি গুলোর অর্জন সকল সূচকের অন্যান্যদের থেকে এগিয়ে রয়েছে।  

২০১৭ সালের জুন মাস পর্যন্ত সারা দেশে সমবায় সমিতি রয়েছে মোট ১ লাখ ৭৫ হাজার ৮৭৫টি। এসব সমিতিতে ব্যক্তি সদস্য সংখ্যা বর্তমানে ১ কোটি ৬ লাখ ৯৪ হাজার। সমিতিগুলোর পরিশোধিত শেয়ার মূলধন ১ হাজার ৭৫৫ কোটি টাকা। দেশের সমবায় সমিতিগুলোর সঞ্চয় আমানতের পরিমাণ ৭ হাজার ১৮২ কোটি টাকা।

এ সম্পর্কিত আরও খবর