রাষ্ট্রায়ত্ত শ্রমিকদের বেতন বেড়েছে শতভাগ!

, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 11:54:22

ঢাকা: রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের বেতন শতভাগ বেড়ে হয়েছে ৮ হাজার ৩শ টাকা।
 
সোমবার (০২ জুলাই) সচিবালয়ে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। আজ সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রিপরিষদ বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
 
শ্রমিকদের সর্বনিম্ন বেতন স্কেল নির্ধারণ করা হয়েছে ৮ হাজার ৩০০ টাকা। অন্যদিকে শ্রমিকদের সর্বোচ্চ বেতন নির্ধারণ করা হয়েছে ১১ হাজার ২০০ টাকা। এত দিন এই রাষ্ট্রায়ত্ত শ্রমিকদের সর্বনিম্ন বেতন ছিল ৪ হাজার ১৫০ টাকা এবং সর্বোচ্চ বেতন ছিল ৫ হাজার ৬০০ টাকা।
 
মোহাম্মদ শফিউল আলম জানান, জাতীয় বেতন স্কেল-২০১৫ এর সঙ্গে সামঞ্জস্য রেখেই রাষ্ট্রায়ত্ত শিল্পপ্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের এই বেতন কাঠামো ঠিক করা হয়েছে। এখন ঘোষণা হলেও শ্রমিকেরা ২০১৫ সালের জুলাই থেকে এই বর্ধিত হারে বেতনটা পাবেন। আর ভাতা কার্যকর হবে ২০১৬ সালের জুলাই থেকে।
 
নতুন কাঠামো অনুযায়ী, দ্বিতীয় গ্রেডের মূল স্কেল হবে ৮ হাজার ৪০০ টাকা, তৃতীয় গ্রেডের মূল স্কেল হবে ৮ হাজার ৫৫০ টাকা, চতুর্থ গ্রেডে মূল স্কেল ৮ হাজার ৭০০ টাকা, পঞ্চম গ্রেডে মূল স্কেল ৮ হাজার ৮৫০ টাকা, ষষ্ঠ গ্রেডে মূল স্কেল ৯ হাজার টাকা, সপ্তম গ্রেডে মূল স্কেল হবে ৯ হাজার ১৫০ টাকা, অষ্টম গ্রেডে হবে ৯ হাজার ৩০০ টাকা, নবম গ্রেডে হবে ৯ হাজার ৪৫০ টাকা, দশম গ্রেডে হবে ৯ হাজার ৬০০ টাকা, ১১তম গ্রেডে হবে ৯ হাজার ৭৫০ টাকা, ১২তম গ্রেডে হবে ৯ হাজার ৯০০ টাকা, ১৩তম গ্রেডে হবে ১০ হাজার ৫০ টাকা, ১৪তম গ্রেডে হবে ১০ হাজার ২০০ টাকা, ১৫তম গ্রেডে হবে ১০ হাজার ৩৫০ টাকা ।

এ সম্পর্কিত আরও খবর