ব্যবসায়ীদের বাধা সৃষ্টি করছে এনবিআর

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 17:47:24

সিরামিক এক্সপোতে জাতীর রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া না আসা অন্তত্য দুঃখজনক বলে মন্তব্য করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম।

তিনি বলেন, প্রধানমন্ত্রী যেখানে ব্যবসায়ীদের সম্মান করছে, সংবর্ধনা দিচ্ছে সেখানে এনবিআর ব্যবসায়ীদের বাধা সৃষ্টি করছে।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) তিনদিন ব্যাপী সিরামিক এক্সপো বাংলাদেশ২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সিরাজুল ইসলাম মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং সংগঠনের সাধারণ সম্পাদক ইফরান উদ্দিন।

সিরামিক সেক্টরের উত্থান তুলে ধরে এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম বলেন, গত দশ বছরে ৮ হাজার ৬০০ কোটি টাকার বাজার বেড়েছে। অর্থাৎ ২শ শতাংশ গ্রোথ হয়েছে এই সেক্টরে। সুতরাং এ শিল্পকে সুবিধা দিয়ে বিকাশ করা দরকার। তা না করে উল্টো শিল্পের উপর একের পর এক কর বসানো হচ্ছে। কর দিতে হয়, আমদানি শুল্ক দিতে হয়। 

তিনি বলেন, এসডি (সাপ্লিমেন্টরি ডিউটি) বসে দেশি শিল্পকে সুরক্ষা দেওয়ার জন্য। আর এনবিআর এসবের মাধ্যমে দেশের শিল্পের উন্নয়নে বাধা সৃষ্টি করছে। আর সেই জন্যই এনবিআরের চেয়ারম্যান এখানে উপস্থিত নেই। এটা দুঃখজনক।

গ্লোবাল কম্পিটিশন, ব্যাংকের উচ্চ সুদ ব্যবসাকে পেছনের দিকে নিচ্ছে উল্লেখ করে শেখ ফজলে ফাহিম বলেন, যেখানে সিম্পল ইন্টারেস্টে সিঙ্গেল ডিজিট হওয়ার কথা (সহজ শর্তে ব্যাংকের সুদ হার এক অংকে)সেখানে বর্তমান অর্থমন্ত্রী দায়িত্ব নেয়ার ১১ মাস পরে এসে বলছেন, বাংলাদেশে ব্যাংকের সুদের হার এতো বেশি যে ব্যবসায়ীদের ব্যবসা করা খুবই কষ্টকর।

গ্লোবাল কম্পিটিশন, ব্যাংকের উচ্চ সুদ ব্যবসাকে পেছনের দিকে নিচ্ছে উল্লেখ করে শেখ ফজলে ফাহিম বলেন, যেখানে সিম্পল ইন্টারেস্টে সিঙ্গেল ডিজিট হওয়ার কথা (সহজ শর্তে ব্যাংকের সুদ হার এক অংকে) সেখানে বর্তমান অর্থমন্ত্রী দায়িত্ব নেয়ার ১১ মাস পরে এসে বলছেন, বাংলাদেশে ব্যাংকের সুদের হার এতো বেশি যে ব্যবসায়ীদের ব্যবসা করা খুবই কষ্টকর।

আমার প্রশ্ন তাহলে তিনি ১১ মাস কি ঘুমিয়ে ছিলেন। যখন ব্যবসায়ীদের কাছ থেকে এই উদ্বেগের বিষয়গুলো জোরালোভাবে আসছে তখন তিনি এই বক্তব্য দিয়ে আবারও বিশ্রামে চলে যাবেন। এগুলো দুঃখজনক। সকল বাধা দূর করতে আমাদের এক সঙ্গে কাজ করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর