সব টিআইএনধারীকে রিটার্ন দাখিলে বাধ্য করা হবে

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 13:03:21

কর শনাক্তকরণ নম্বরধারী (টিআইএন) প্রত্যেককে ফোন ক‌রে রিটার্ন দাখিলের জন্য বাধ্য করা হবে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো.মোশাররফ হোসেন ভূঁইয়া।

রোববার (৮ ডিসেম্বর) জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ ২০১৯ উদযাপন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তি‌নি ব‌লেন, বর্তমানে ৪৬ লাখ টিআইএনধারী র‌য়ে‌ছে। তা‌দের ম‌ধ্যে রিটার্ন দা‌খিল ক‌রে‌ছে ২২ লাখ। যারা এখ‌নো রিটার্ন দা‌খিল ক‌রেন‌নি তা‌দের করা‌ঞ্চ‌লের কর্মকর্তারা ফোন কর‌বে। আগামী জানুয়া‌রি থে‌কে রিটার্ন দা‌খিল না করা প্রত্যেক টিআইএন ধারী‌কে ফোন দে‌বে। ত‌া‌দের রিটার্ন দা‌খিল কর‌তে বল‌বে। আর যারা আয়কর দেওয়ার যোগ্য তা‌দের করসহ রিটার্ন দা‌খি‌লে বাধ্য কর‌া হবে।

এ বছর দেশে দুই লাখ ৫০ হাজার রির্টান দাতার সংখ্যা বেড়েছে উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন, 'এ বছর ২ লাখ ব্যক্তি আর ৪৭ হাজার কোম্পানিসহ মোট ২ লাখ ৫০ হাজার রিটার্ন দাখিল করবে। এখন থেকে যে সব টিআইএনধারী রিটার্ন দাখিল করেন না তা খতিয়ে দেখা হবে। এতদিন ব্যবসায়ীদের প্রতি নমনীয় ছিল এনবিআর। এখন থেকে ভ্যাট আদায়ে রাজস্ব কর্মকর্তাদের কঠোর হবার নির্দেশ দেন এনবিআর চেয়ারম্যান।

ভ্যাট দি‌চ্ছে জনগণ, দে‌শের হ‌চ্ছে উন্নয়ন, এ স্লোগা‌নে এবারও এনবিআর ১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস ও ১০-১৫ ডিসেম্বর জাতীয় ভ্যাট সপ্তাহ ২০১৯ উদযাপন করা হবে।

এ সম্পর্কিত আরও খবর