শ্রমজীবী নারীদের জন্য আধুনিক হোস্টেল নির্মাণ করছে সরকার

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 20:03:02

 

ঢাকা: নারায়ণগঞ্জ জেলায় শ্রম অধিদপ্তরের শূন্য দশমিক ৫৫ একর নিজস্ব জমিতে প্রায় ৫৫ কোটি টাকা ব্যয়ে ৭০০ শ্রমজীবী নারীর জন্য স্বল্পখরচ, নিরাপদ এবং স্বাস্থ্যসম্মত আবাসন সুবিধা প্রদানে ৯ তলা বিশিষ্ট আধুনিকমানের হোস্টেল নির্মাণ করছে সরকার।

শনিবার (০৭ জুলাই) শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো.মুজিবুল হক নারায়ণগঞ্জ বন্দরের রাজবাড়ী এলাকায় এ হোস্টেল নির্মাণ কাজের উদ্বোধন করবেন।

৯তলা এ হোস্টেলে ০৫ শয্যার হাসপাতাল সুবধিাসহ শ্রম কল্যাণ কেন্দ্রও থাকবে।  শ্রম অধিদপ্তর ও সেনাকল্যাণ সংস্থা যৌথভাবে এ প্রকল্প বাস্তবায়ন করবে। ২০২০ সালের ডিসেম্বর নাগাদ হোস্টেলের নির্মাণ কাজ শেষ হবে।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, এ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে সুষ্ঠু ও সামাজিক মান সম্মত আবাসিক পরিবেশ সুনিশ্চিত করা, সামাজিক ক্ষমতায়নের মাধ্যমে বসবাসরত মহিলা শ্রমিকদের উৎপাদনশীলতা বৃদ্ধিতে সহায়তা করা।  শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের আধুনিক ও উন্নত শ্রম কল্যাণ সুবিধাদি সুনিশ্চিত করা, বিদ্যমান শ্রম কল্যাণ কেন্দ্র হতে স্বাস্থ্য সেবা, শ্রমিক প্রশিক্ষণ, পরিবার পরিকল্পনা সেবা ও অন্যান্য  সেবার  আধুনিক ও শক্তিশালী করা।

এছাড়া কর্মক্ষেত্রে মহিলা শ্রমিকদের অধিকার নিশ্চিতে ও সচেতনতা বৃদ্ধিতে শ্রম কল্যাণ কেন্দ্রে সময়োপযোগী  প্রশিক্ষণ এবং ওয়ার্কশপ সেমিনারসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা এবং  সংশ্লিষ্ট অঞ্চলের শিল্প সেক্টরে কর্মরত শ্রমিক প্রতিনিধি ও মহিলা শ্রমিকদের জন্য তথ্য প্রযুক্তি সম্বলিত জ্ঞান বৃদ্ধিতে কার্যকর কর্মসূচি গ্রহণ করার লক্ষে এ হোস্টেল সুবিধা প্রদান করা হবে।

এ সম্পর্কিত আরও খবর