ফ্রেশ টিস্যু পটুয়ার উৎসবে শিশুদের সৃষ্টিশীলতার ক্যানভাস

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 00:12:09

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে গত শুক্রবার (৬ ডিসেম্বর) সকালে শিশুদের সৃষ্টিশীলতার বিকাশে আয়োজন করা হয় ফ্রেশ টিস্যু পটুয়ার উৎসব। শিশু, অভিভাবক, শিল্পী ও বিচারকসহ প্রায় ১ হাজার মানুষ এতে অংশগ্রহণ করেন।

শিশুরা শ্রেণী ভেদে তিনটি শাখায় ভাগ হয়ে ছবি আঁকে। প্রথম থেকে তৃতীয় শ্রেণী পর্যন্ত ‘ক’ গ্রুপ, ৪র্থ থেকে ষষ্ঠ শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীরা ‘খ’ গ্রুপ এবং ৭ম থেকে ১০ শ্রেণীর শিক্ষার্থীরা ‘গ’ গ্রুপের অন্তর্ভুক্ত হয়ে ছবি আঁকে।

‘ক’ গ্রুপের শিশুদের ইচ্ছে মতো ছবি আকার স্বাধীনতা দেওয়া হয়। শিশুরা নিজেদের ইচ্ছেমতো রং তুলির সাহায্যে ছবি আঁকে।

‘খ’ গ্রুপের শিশুরা ক্যানভাসে মহান মুক্তিযুদ্ধের বিষয়গুলো ফুটিয়ে তোলার চেষ্টা করে।

‘গ’ গ্রুপের শিশুরা তুলে ধরে তাদের চোখে জরাহীন, গ্লানিহীন পৃথিবীকে। চোখ তুলে তাকালেই চারদিকে শুধু দুঃখ-কষ্ট, অপরিষ্কার-অপরচ্ছিন্নতাই আমরা দেখতে পাই। তাদের চোখে একটা পৃথিবী দেখতে কেমন হবে সেটাই তুলে ধরা হয়।

চিত্রাঙ্কন এই উৎসবটি শেষে প্রত্যেকটি শাখায় তিনজন করে মোট নয়জন বিজয়ীকে পুরস্কার প্রদান করা হয়। বিজয়ীদের ছবি দিয়ে ফ্রেশ টিস্যু বাক্সের নকশা করা হবে।

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন শিল্পী জামাল আহমেদ, নাজরি খান, আসমিতা আলম, জাহাঙ্গীর হোসেন এবং আরও অনেকে। চিত্রাঙ্কনের এই উৎসবে আরো উপস্থিত ছিলেন মেঘনা গ্রুপ অব ইন্ড্রাস্টিজের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর