উদ্যোক্তাদের স্বীকৃতি দিতে এইচএসবিসির অ্যাওয়ার্ড আয়োজন

ব্যাংক বীমা, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 23:04:23

প্রথমবারের মতো সাত ক্যাটাগরিতে ‘ফার্স্ট এইচএসবিসি বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ দেওয়ার ঘোষণা দিয়েছে দি হংকং এন্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন লিমিটেড বাংলাদেশ। দেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃত স্বরূপ বাংলাদেশি ব্যবসায়িক প্রতিষ্ঠান ও উদ্যোক্তাদের তারা এ সম্মাননা প্রদান করবে।

শনিবার (১৪ ডিসেম্বর) প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ অ্যাওয়ার্ড দেওয়ার ঘোষণা দেন এইচএসবিসি ব্যাংকের বাংলাদেশ শাখার ডেপুটি সিইও মোঃ মাহবুবউর রহমান।

তিনি বলেন, এই অ্যাওয়ার্ড দেওয়ার মাধ্যমে আমরা বাংলাদেশের ব্যবসায়িক প্রতিষ্ঠান সমূহকে সার্বিক সহায়তা প্রদানসহ ব্যবসা সম্প্রসারণে নানা বৈশ্বিক সম্ভাবনার সঙ্গে সম্পৃক্ত করে দিচ্ছি। যা বিশ্ব বাণিজ্যে বিগত ১৫০ বছরের বেশি সময় ধরে আমরা করে আসছি।

এইচএসবিসি ব্যাংকের বাংলাদেশ শাখার গ্লোবাল ট্রেড বিষয়ক কান্ট্রি হেড বলেন, এ অ্যাওয়ার্ড এর মাধ্যমে আমরা আমাদের শ্রেষ্ঠ উদ্যোক্তা ও প্রতিষ্ঠানসমূহের অর্জনকে তুলে ধরতে চাই। যাদের কৃতিত্বেই বাংলাদেশ আজ বিশ্বের কাছে আলোকিত হচ্ছে। আমাদের অর্থনীতিতে এই সকল উদ্যোক্তা ও প্রতিষ্ঠানসমূহের অবদানকে আমরা স্বীকৃতি দিতে পেরে গর্বিত।

তিনি জানান, অ্যাওয়ার্ড এর জন্য নমিনেশন ফরম পূরণের মাধ্যমে সাতটি ক্যাটাগরিতে নির্বাচিত হওয়ার সুযোগ রয়েছে। এর মধ্যে- তৈরি পোশাক শিল্পে যাদের বার্ষিক রফতানি আয় ৫০ বিলিয়ন মার্কিন ডলার ও তার বেশি, সাপ্লাই চেইন এবং ব্যাকওয়ার্ড লিংকেজ এ বার্ষিক রফতানি আয় ১০ মিলিয়ন মার্কিন ডলার ও তার বেশি, অসনাতন ও উদীয়মান ক্ষেত্রে বার্ষিক রফতানি আয় ৩ মিলিয়ন মার্কিন ডলার, আমদানি বিকল্প শিল্প ক্যাটাগরিতে, অভ্যন্তরীণ বিনিয়োগ ক্যাটাগরিতে, ইনফ্রাস্ট্রাকচার এক্সিলেন্স ক্যাটাগরিতে ও দেশের অর্থনীতিতে যারা ইতিবাচক প্রভাব রেখেছে এমন প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গকে স্পেশাল এচিভমেন্ট অ্যাওয়ার্ড ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড দেওয়া হবে।

তিনি আরও জানান, অ্যাওয়ার্ড অনুষ্ঠানের মাধ্যমে রফতানি ও সামগ্রিক অর্থনীতিতে অবদান, সামাজিক দায়িত্ববোধ, টেকসই পরিচালন প্রক্রিয়া, ডাইভারসিটি, রেগুলেটরি কমপ্লায়েন্স বিষয়গুলোও বিচার করা হবে। বাংলাদেশে কার্যরত সকল ব্যবসায়ী প্রতিষ্ঠান ও উদ্যোক্তারা এতে অংশগ্রহণ করতে পারবে। এর জন্য কোন এন্ট্রি ফি নেই বা অংশগ্রহণকারীকে এইচএসবিসির গ্রাহক হওয়ার প্রয়োজন নেই।

বাংলাদেশ শাখা কান্ট্রি হেড অফ কমিউনিকেশন তালুকদার আনোয়ার প্রথমবারের মতো এইচএসবিসি বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড এ অংশগ্রহণের নিয়ম বিস্তারিত বর্ণনা করে বলেন, প্রতিষ্ঠানসমূহ অন্য প্রতিষ্ঠানকেও মনোনয়ন দিতে পারবেন । নমিনেশন ফরম জমা দেওয়ার শেষ তারিখ ৩১ ডিসেম্বর ২০১৯। অ্যাওয়ার্ড প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে ১৮ জানুয়ারি ২০২০।

নমিনেশন ফরম ও অন্যান্য তথ্যের জন্য business.hsbc.com.bd/bea এই ওয়েবসাইটটিতে লগইন করলেই বিস্তারিত জানা যাবে।

এ অ্যাওয়ার্ড আয়োজনের পৃষ্ঠপোষকতা করবেন বাণিজ্য মন্ত্রণালয় ও ডিপার্টমেন্ট অব ইন্টারন্যাশনাল ট্রেড, ব্রিটিশ হাই কমিশন (ডিআইটি)। জুরি প্যানেলে থাকবেন এইচএসবিসি সিনিয়র ম্যানেজার টিম, বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয় ও ডিআইটি নির্বাচিত সদস্যরা।

এ সম্পর্কিত আরও খবর