বিমা খাতের ৯ হাজার কোটি টাকা সরকারি কোষাগারে

ব্যাংক বীমা, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ঢাকা | 2023-08-18 06:50:34

৯ বছরে বিমা কোম্পানিগুলো থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ৯ হাজার ৭৬৭ কোটি ১১ লাখ টাকা। বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) বিশেষ প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদন অনুযায়ী, ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত ৯ বছরে সরকারি-বেসরকারি মোট ৭৮টি লাইফ ও নন-লাইফ কোম্পানিগুলো করপোরেট ট্যাক্স, ভ্যাট, টিডিএস, ভিডিএস এবং স্ট্যাম্প ডিউটি বাবদ ৯ হাজার ৭৬৭ কোটি ১১ লাখ টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে।

এর মধ্যে ৩২ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি সরকারের কোষাগারে ২ হাজার ৩১৪ কোটি ৬০ লাখ টাকা করপোরেট ট্যাক্স, ৮০৫ কোটি ৫৯ লাখ টাকা টিডিএস, ১৬৫ কোটি টাকা ভিডিএসসহ সর্বমোট ৩ হাজার ২৮৫ কোটি ২০ লাখ টাকা জমা দিয়েছে। এর মধ্যে ২০১৬ সালে ছিল সর্বোচ্চ ৫০৯ কোটি ৭৬ লাখ টাকা। আর ২০০৯ সালে সব চেয়ে কম ১৯৬ কোটি ৪৬ লাখ টাকা রাজস্ব জমা করেছে কোম্পানিগুলো।

অন্যদিকে, দেশের ৪৬টি নন-লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলো সরকারি কোষাগারে করপোরেট ট্যাক্স বাবদ ৩ হাজার ৮৯৯ কোটি টাকা, ভ্যাট ১ হাজার ৫৪৫ কোটি ৯২ লাখ টাকা, টিডিএস ৩০৭ কোটি ৭৮ লাখ টাকা, ভিডিএস ৭৯ কোটি ৭৮ লাখ টাকা এবং স্ট্যাম্প ডিউটি বাবদ ৬৪৯ কোটি ২৩ লাখ টাকাসহ সর্বমোট ৬ হাজার ৪৮১ কোটি ৭১ লাখ টাকা জমা দিয়েছে।

এ ছাড়াও ২০১৮ সালের তৃতীয় প্রান্তিকের প্রতিবেদন অনুসারে আলোচ্য বছরের প্রথম ৯ মাসে ভ্যাট, ট্যাক্স এবং স্ট্যাম্প ডিউটি বাবদ সরকারকে ১ হাজার ৬৯২ কোটি ১৯ লাখ টাকা রাজস্ব প্রদান করে ৭৮টি লাইফ ও নন-লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি। এর মধ্যে লাইফ ইন্স্যুরেন্স খাতের ৩৭০ কোটি ৯২ লাখ টাকা এবং নন-লাইফের ১ হাজার ৩২১ কোটি ২৭ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর