বাড়ছে বাণিজ্য মেলার টিকেটের দাম

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 18:39:26

পহেলা জানুয়ারি শুরু হচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ-২০২০)। সকাল ১০টায় রাজধানীর আগারগাঁওয়ে আয়োজিত ২৫তম বাণিজ্য মেলাটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন বলে জানা গেছে। মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত।

এখন মেলা প্রাঙ্গণের বিভিন্ন স্থাপনা নির্মাণ শেষ করতে দিনরাত চলছে কাজ।

এবার মেলায় প্রবেশের টিকেটের মূল্য ৩০ টাকার পরিবর্তে ৪০ টাকা করা হচ্ছে। তবে শিশুদের জন্য ২০ টাকাই রাখা হয়েছে। মেলার গেট ও বিভিন্ন স্টল প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। এবারও মেলার টিকেট অনলাইনে পাওয়া যাবে বলে জানিয়েছেন একাধিক কর্মকর্তা।

মেলা কর্তৃপক্ষ জানিয়েছে, মেলার প্রধান গেটটি করা হচ্ছে স্মৃতিসৌধের আদলে। এর সঙ্গে থাকছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি।

বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। মেলার মূল গেটে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ছোঁয়া থাকবে। এবারই প্রথম মেলার মূল গেট ও বঙ্গবন্ধু প্যাভিলিয়ন নির্মাণ করছে গণপূর্ত অধিদফতর। গতবারের মতো এবারও মেলায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিভিন্ন আয়োজনসহ সরকারের উন্নয়নমূলক কাজের বিভিন্ন থিম থাকবে।

মেলায় পর্যাপ্ত মোবাইল কোর্ট থাকবে। ভোক্তা অধিদফতর, সিটি করপোরেশন, জেলা প্রশাসন ও ইপিবির নিজস্ব মোবাইল কোর্টসহ মোট চারটি মোবাইল কোর্ট সার্বক্ষণিক মাঠ মনিটরিংয়ের দায়িত্বে থাকবেন। মেলা প্রাঙ্গণের ধুলাবালু ও ময়লা-আবর্জনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখাসহ হকার এবং ভিক্ষুকদের উৎপাত কমানোর ব্যবস্থা নেওয়া হয়েছে।

এবার বাণিজ্য মেলায় স্টলের সংখ্যা কমেছে। এখন পর্যন্ত মেলায় প্যাভিলিয়ন, মিনি-প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ৪৫০টি। গত বছর ছিল ৫৫০টি। এ পর্যন্ত সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, ইসলামী ব্যাংকসহ চারটি ব্যাংকের বুথ ও ব্যাংকিং কার্যক্রম চালানো হবে বলে ঠিক হয়েছে।

বাংলাদেশ ছাড়াও আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ২৩টি দেশের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান অংশ নেবে। এর মধ্যে রয়েছে ভারত, পাকিস্তান, চীন, দক্ষিণ কোরিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, ভুটান, নেপাল, ভিয়েতনাম, মালদ্বীপ, জাপান, ইতালি, আরব আমিরাত, ডেনমার্ক, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, ব্রাজিল, ফিলিপিন, রাশিয়া ও জার্মানি।

এ সম্পর্কিত আরও খবর