বিমা কোম্পানির আয় বেড়েছে ৭ হাজার ৪৪০ মিলিয়ন টাকা

ব্যাংক বীমা, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 20:23:26

বেসরকারি বিমা কোম্পানিগুলোর বার্ষিক প্রিমিয়াম আয় বেড়েছে ৭ হাজার ৪৪০ মিলিয়ন টাকা। ২০১৮ সালে লাইফ ও নন-লাইফ ইনস্যুরেন্স কোম্পানিগুলোর উপার্জিত প্রিমিয়াম আয় হয়েছে ৮৪ হাজার ৭৫৮ মিলিয়ন টাকা। যা ২০১৭ সালে ছিলো ৭৭ হাজার ৩১৮ মিলিয়ন টাকা।

বিমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) ৩২তম বার্ষিক সাধারণ সভায় এসব তথ্য তুলে ধরা হয়। বিআইএ'র চেয়ারম্যান শেখ কবির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিমা কোম্পানিগুলোর চেয়ারম্যান, পরিচালক এবং মুখ্য নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, ২০১৮ সালে বেসরকারি জীবন বিমা খাতের লাইফ ফান্ড বেড়ে ৩০১ হাজার ৪৩৪ মিলিয়ন টাকায় দাঁড়িয়েছে যা ২০১৭ সালে ছিল ২৮১ হাজার ৭০৬ মিলিয়ন টাকা। বেসরকারি জীবন বিমা খাতে ২০১৭ সালের বিনিয়োগ ছিলো ২৫৫ হাজার ২৬২ মিলিয়ন টাকা। আর ২০১৮ সালে তা বৃদ্ধি পেয়ে ২৫৯ হাজার ৮৪৭ মিলিয়ন টাকায় দাঁড়ায়। বেসরকারি খাতে জীবন বিমা কোম্পানির মোট সম্পদ ২০১৭ সালে ৩৪৬ হাজার ৫২১ মিলিয়ন থেকে ২০১৮ সালে ৩৬৩ হাজার ৯৪২ মিলিয়নে উন্নীত হয়।

নন-লাইফ বিমা খাতে ২০১৭ সালে মোট প্রিমিয়াম আয়ের পরিমাণ ছিল ২৬ হাজার ৬৯৪ মিলিয়ন টাকা। আর ২০১৮ সালে তা বৃদ্ধি পেয়ে ৩০ হাজার ৩৪৭ মিলিয়ন টাকায় দাঁড়ায়। এই আয় বৃদ্ধির পরিমাণ শতকরা প্রায় ১৩ দশমিক ৬৮ শতাংশ। নন-লাইফ বিমা কোম্পানির ক্ষেত্রেও বেড়েছে সম্পদের পরিমাণ। ২০১৭ সালে সম্পদের পরিমাণ ছিলো ৭৫ হাজার ৪৯৫ মিলিয়ন, আর ২০১৮ সালে তা বেঁড়ে দাঁড়িয়েছে ৭৯ হাজার ৭৭৪ মিলিয়ন টাকায়। এছাড়া নন-লাইফ বিমা খাতে বিনিয়োগও বৃদ্ধি পেয়েছে। ২০১৭ সালের বিনিয়োগের পরিমাণ ছিল ৩৮ হাজার ৬৩৫ মিলিয়ন টাকা। আর ২০১৮ সালে তা বৃদ্ধি পেয়ে ৩৮ হাজার ৩৬ মিলিয়ন টাকায় দাঁড়িয়েছে।

এছাড়া সভায় ২০১৮ সালের বার্ষিক প্রতিবেদনের উপর আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ, অডিট রিপোর্টের ওপর পর্যালোচনা ও অনুমোদন এবং ২০১৯ সালের হিসাব নিরীক্ষার জন্য অডিট ফার্ম নির্ধারণ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর