৬৭ স্টল কম নিয়ে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-14 18:37:40

প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হলো ২০২০ সালের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। প্রতিবারের মতো এবারও নানান সাজে সেজে উঠেছে মেলার শতশত স্টল। তবে গতবারের তুলনায় এবার মেলায় ৬৭ স্টল কম নিয়ে যাত্রা শুরু করেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২০। গত বছর মোট স্টলের সংখ্যা ছিল ৫৫০টি থাকলেও এবারের মেলায় স্টলের সংখ্যা ৪৮৩ টি।

বুধবার (১ জানুয়ারি) বাণিজ্য মেলা ঘুরে ও দায়িত্বরতদের সঙ্গে কথা বলে জানা যায়, গতবার ছোট স্টল দেওয়া হয়েছিল ২০৮টি। কিন্তু সার্বিক বিবেচনায় এবার তা কমিয়ে ১১০টি করা হয়েছে। অন্যদিকে বিদেশি কোম্পানিদের যথাযথ প্রক্রিয়ায় ছাড় না দিয়ে স্টল বরাদ্দ দেওয়া হয়েছে বলেই এবার মেলায় স্টলের সংখ্যা কিছুটা কম।

নাম প্রকাশে অনিচ্ছুক মেলা পরিচালনা কমিটির সদস্য বার্তা২৪.কমকে জানান, ক্রেতা সাধারণ ও দর্শনার্থীর কথা বিবেচনা করে প্রশস্ত রাস্তা এবং যথেষ্ট খোলা জায়গা রাখা হয়েছে। এর ফলে ক্রেতা ও দর্শনার্থীদের চাপ সামলাতে বাণিজ্য মেলা ২০২০ পুরোপুরিভাবে প্রস্তুত।

তিনি আরো জানান, বিশ্বের মোট ২২টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠান এবারের মেলায় নিজেদেরকে প্রেজেন্ট করছে। দেশীয় কোম্পানির স্টলগুলো আন্তর্জাতিক মানের করে তৈরি করা হয়েছে বিধায় দেশীয় স্টলগুলো দেখতে নান্দনিক ও বড় স্টলে পরিণত হয়েছে। এতে মেলার ভাবমূর্তি উজ্জ্বল হবে বলে আমার মনে করি।

মেলার দর্শনার্থী মোস্তফা কামাল বার্তা২৪.কমকে বলেন, ‘গতবারের তুলনায় এবার বাণিজ্য মেলায় কিছুটা স্টল কম হলেও পরিবেশগত দিক থেকে এবারের মেলার মান বেড়েছে। মেলার রাস্তাগুলো প্রতি বছরের তুলনায় প্রশস্ত এবং অনেক খোলামেলা জায়গা রয়েছে।'

এ সম্পর্কিত আরও খবর