বাণিজ্যমেলার নিরাপত্তায় আইন শৃঙ্খলা বাহিনীর ২ হাজার সদস্য

বিবিধ, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 16:46:31

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় নিরাপত্তা নিশ্চিতে আইন শৃঙ্খলা বাহিনীর দুই হাজার সদস্য নিয়োজিত আছেন। পুলিশ, র‍্যাব, আনসার ও ট্রাফিক বিভাগের সদস্যরা কাজ করছেন পালাক্রমে। ছুটির দিনগুলোতে অতিরিক্ত জনবল মোতায়েন করতে হয়।

সার্বিক নিরাপত্তার জন্য অস্থায়ী ক্যাম্প স্থাপন করেছে পুলিশ, র‍্যাব ও ট্রাফিক বিভাগ। রাজধানীর শেরে বাংলা নগর থানার পরিদর্শক (অপারেশন) মো. আহাদ আলী ও র‍্যাব-২ এর সহকারী পরিচালক সাজিদ মিয়া নেতৃত্বে সবগুলো গেট, মেলার ভেতরে ও বাইরে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করছেন। সাদা পোশাকেও টহল দিচ্ছেন অনেকে।

অন্যদিকে যানবাহনের শৃঙ্খলা ও নিয়ন্ত্রণ করছে ঢাকা মহানগর ট্রাফিক পশ্চিম বিভাগ। ট্রাফিকের দায়িত্বে আছেন পরিদর্শক বিমল চন্দ্র সাহা।

আরও পড়ুন: বাণিজ্যমেলায় সহজে মিলবে পছন্দের প্যাভিলিয়ন ও স্টলের সন্ধান

পরিদর্শক মো. আহাদ আলী জানান, মেলার সার্বিক নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে পুলিশের প্রায় ১ হাজার ৩০০ সদস্য। পালাবদল করে তিন শিফটে তারা কাজ করছেন। সাপ্তাহিক ছুটির দিনে মেলায় দর্শনার্থী বেশি হওয়ায় তাদের বাড়তি সদস্য মোতায়েন করতে হয়।

শুক্রবার (৩ জানুয়ারি) সকালে ৫১০ জন, বিকেলে ৫৬৯ জন দায়িত্বে রয়েছে। এছাড়া রাতে ২১০ জন সদস্য নিয়োজিত করা থাকবে বলেও জানান মো. আহাদ আলী। ভিআইপি গেট সংলগ্ন অস্থায়ী ক্যাম্পে কন্ট্রোল রুমও রয়েছে পুলিশের।

নিরাপত্তায় মেলার প্রবেশ পথে তল্লাশি করছে পুলিশ, ছবি: শাহরিয়ার তামিম

মেলায় আগত দর্শনার্থীদের নিরাপত্তার জন্য র‍্যাব-২ এর ১০ জন সদস্য টহল দিচ্ছেন। আনসার ও গ্রাম প্রতিরক্ষা ব্যাটেলিয়নের ৪৬ জন সদস্য ভিআইপি গেট ও দর্শনার্থীদের গেটের আর্চওয়েতে টহল দিচ্ছেন।

আরও পড়ুন: অগোছালো আয়োজনে বাণিজ্যমেলা

এদিন ঢাকার ট্রাফিক পশ্চিম বিভাগের ৪৩১ জন সদস্য নিয়োজিত ছিলেন যানবাহনের শৃঙ্খলা রক্ষার কাজে। ট্রাফিক বিভাগের ব্যবস্থাপনায় কার ও মোটর সাইকেল পার্কিংয়ের জন্য আলাদা জায়গা বরাদ্দ রাখা হয়েছে। সচেতনতা বৃদ্ধি করতে ট্রাফিক বিভাগ নানা নির্দেশনা দিয়ে মাইকিং করে যাচ্ছে।

ট্রাফিক পরিদর্শক বিমল চন্দ্র সাহা জানান, রফতানি উন্নয়ন ব্যুরোর কার্যাদেশে ঢাকা মহানগর পশ্চিম বিভাগ যানবাহনের শৃঙ্খলা রক্ষার কাজ করছে।

এ সম্পর্কিত আরও খবর