ভরি প্রতি স্বর্ণের দাম বাড়ল ১১৬৬ টাকা

বিবিধ, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 09:48:16

পনের দিনের ব্যবধানে আবারও বাড়াল স্বর্ণের দাম। ২০২০ সালের প্রথম সপ্তাহে নতুন করে ভরি প্রতি স্বর্ণের দাম বাড়াল ১ হাজার ১৬৬ টাকা। ফলে ভরি প্রতি ভালো মানের স্বর্ণের দাম হলো ৬৯ হাজার ৩৬১ টাকা।

আন্তর্জাতিক বাজারে দাম বাড়ানোর অজুহাতে শনিবার (৪ জানুয়ারি) নতুন করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) স্বর্ণের দাম বাড়াল। সংগঠনের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ঘোষণা অনুসারে রোববার (৫ জানুয়ারি) থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈশ্বিক অস্থিরতার কারণে আন্তর্জাতিক বাজার ও দেশীয় বুলিয়ন মার্কেটে স্বর্ণের দাম বাড়ানো হয়েছে।

নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি গ্রাম স্বর্ণের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫ হাজার ১৭৫ টাকা। এর আগে ছিল ৫ হাজার ৭৫টাকা। সেই হিসাবে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৬০ হাজার ৩৬১ টাকা।

২১ ক্যারেটের স্বর্ণের গ্রামের মূল্য ছিল ৪ হাজার ৮৭৫টাকা। এখন বেড়ে হয়েছে ৪ হাজার ৯৭৫টাকা। অর্থাৎ প্রতি ভরি স্বর্ণ ৫৮ হাজার ২৮ এবং ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৫৩ হাজার ১২ টাকা। এছাড়া ১৮ ক্যারেট স্বর্ণের গ্রাম প্রতি ১০০ টাকা বেড়ে ৪ হাজার ৫৪৫ টাকায় দাঁড়িয়েছে। এর আগে গত ১৯ ডিসেম্বর ৪ হাজার ৪৪৫ টাকা গ্রাম প্রতি নির্ধারণ করা হয়। তবে সনাতন পদ্ধতিতে রুপার দাম অপরিবর্তিত রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর