বাণিজ্য মেলায় অন্যরকম বিজ্ঞানবাক্স!

বাণিজ্য মেলা, অর্থনীতি

সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 15:44:14

বাণিজ্য মেলা প্রাঙ্গণ থেকে: চুম্বকের আকর্ষণ আর বিকর্ষণ ধর্মকে কাজে লাগিয়ে অচুম্বক পদার্থকে বানিয়ে ফেলা যায় চুম্বক, বানানো যায় কম্পাস, তৈরি করা যায় সুইচ। আর হ্যাঁ, বাণিজ্য মেলাতেই করা যাচ্ছে এমন সব এক্সপেরিমেন্ট!

বাণিজ্য মেলায়! ভাবছেন অসম্ভব? মেলা মানেই তো হাড়ি-পাতিল, বাসন-কোসনের কেনাবেচা। ক্রোকারিজ পণ্যের স্টলগুলোতে গাদা গাদা ভিড়! এর মধ্যে বিজ্ঞানের এক্সপেরিমেন্ট কিভাবে সম্ভব?

শুধু চুম্বক নয়, রসায়ন নিয়ে এক্সপেরিমেন্ট করে বাণিজ্য মেলাতেই হয়ে যেতে পারবেন রসায়নবিদ। না, বুড়ো মস্তিষ্কে এসব ঢুকবে না। স্টলটি শিশু-কিশোরদের জন্য। আদতে বিজ্ঞান নিয়ে জানতে আগ্রহীদের জন্যই কেবল। আর এ কারণেই হয়তো খুব বেশি লোকের আনাগোনা নেই বাণিজ্যমেলার ‘অন্যরকম বিজ্ঞানবাক্স’ নামের স্টলটিতে। 

বাণিজ্যমেলার সবচেয়ে ব্যতিক্রমী স্টল এটি

নিসন্দেহে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার সবচেয়ে ব্যতিক্রমী স্টল এটি। নাম দেখেই হতবাক আগত অনেক দর্শনার্থী। স্টলটিতে পাওয়া যাচ্ছে ৬টি সায়েন্স কিট, আছে ৩টি গেমসও। গেমসগুলোও বিজ্ঞান বিষয়ক মজার আইডিয়ায় তৈরি করা।

অন্যরকম বিজ্ঞানবাক্সের ৬টি সায়েন্স কিট অর্থাৎ তাদের ছয়টি বাক্সের প্রতিটিই বিজ্ঞান বিষয়ে আগ্রহী স্কুল পড়ুয়া যেকোন শিশু-কিশোরকে কৌতূহলী করে তুলবে।

যেমন আলো নিয়ে জানতে ও খেলতে রয়েছে ‘আলোর ঝলক’ নামে বিজ্ঞানবাক্স। আলোর বিভিন্ন তত্ত্ব, প্রতিফলন, প্রতিসরণ ইত্যাদি সূত্র ব্যবহার করে ২৫টি এক্সপেরিমেন্ট করা যাবে ‘আলোর ঝলক’ বিজ্ঞানবাক্স দিয়ে।

আগুন ছাড়া কাগজ জ্বালানো, অদৃশ্য কয়েন আবিষ্কার করা, আয়না দিয়ে রংধনু তৈরি করা, পেরিস্কোপের সাহায্যে দৃষ্টিসীমার বাইরের দৃশ্য দেখা, ক্যালাইডোস্কোপের বর্ণিল জগতে ঢুকে পড়া, আলোকে বলের মতো বাউন্স দেওয়া, স্ট্রোবোস্কোপ দিয়ে দুনিয়া দেখা, লেজার লাইট দিয়ে তরল আলো তৈরি করা, জাল টাকা ধরা ইত্যাদি মজার মজার কাজ করা যাবে বিজ্ঞানবাক্সটি দিয়ে।

রয়েছে চুম্বক নিয়ে বিজ্ঞানবাক্স ‘চুম্বকের চমক’। ব্যাটারি ও পেরেক ব্যবহার করে ম্যাজিক মোটর তৈরি, চুম্বকের চারপাশে লোহার গুঁড়ো ছড়িয়ে দিয়ে বলরেখা দৃশ্যায়ন, ডিম্বচুম্বক ব্যবহার করে বিশেষ ধরনের সঙ্গীত তৈরি করা, বড় চুম্বক থেকে বাচ্চা চুম্বক তৈরি, হাতের স্পর্শ ছাড়াই কোন বস্তুকে সরানো, ম্যাগনেটিক নিক্তি তৈরি, অচুম্বক পদার্থের সাথে চুম্বকের সংস্পর্শে স্লো মোশন ম্যাজিক দেখা, কলিং বেল তৈরির করা যাবে চুম্বকের চমকের সাহায্যে।

চুম্বকের আকর্ষণ আর বিকর্ষণ ধর্মকে কাজে লাগিয়ে অচুম্বক পদার্থকে বানিয়ে ফেলা যায় চুম্বক, বানানো যায় কম্পাস, তৈরি করা যায় সুইচ! এমন ২৬টি এক্সপেরিমেন্ট আছে চুম্বকের চমক বিজ্ঞানবাক্সে।

‘রসায়ন রহস্য’ নামে আরেকটি বিজ্ঞানবাক্স পাওয়া যাচ্ছে স্টলটিতে। ফুঁ না দিয়েই বেলুন ফোলানো, দুধের মধ্যে রংধনু বানানো, হারানো কয়েন উদ্ধার, তড়িৎ দিয়ে লবণ ভাঙা, কার্বন ডাই অক্সাইড গ্যাস শনাক্ত করার মতো এক্সপেরিমেন্ট আছে রসায়ন রহস্যে।

ফলমূল অথবা শাকসবজি দিয়ে লাইট জ্বালানো, চুল দিয়ে বেলুন ঘষে ভেতরে স্থির তড়িৎ তৈরি করে তা দিয়ে পানির ধারাকে বাঁকানো, পরিবর্তনশীল রোধের সূত্র ব্যবহার করে লাইট দিয়ে লাইট জ্বালানো, সরল বর্তনীর সূত্র প্রয়োগের মাধ্যমে শব্দ সংকেত তৈরি, সিরিজ ও প্যারালাল কানেকশন বানাতে শেখা— এমন ২০টি এক্সপেরিমেন্ট করা যাবে ‘তড়িৎতাণ্ডব’ বিজ্ঞানবাক্স দিয়ে।

ঘরবাড়ি-খেলনাসহ সবকিছু নিয়ে মাপজোক করায় ঝোক থাকে অনেক শিশু-কিশোরেরই। তাদের জন্য অন্যরকম বিজ্ঞানবাক্সে আছে আরো একটি বাক্স যার নাম— অদ্ভুত মাপজোক। এছাড়াও শব্দ নিয়ে খেলতে আছে ‘শব্দকল্প’ নামে একটি বিজ্ঞানবাক্স।

অন্যরকম এই বিজ্ঞানবাক্সগুলোর সঙ্গে থাকছে একটি করে ম্যানুয়াল, যাতে বাক্সগুলোর ব্যবহারবিধি বিস্তারিত দেওয়া আছে। সাথে দেওয়া আছে আরেকটি ছোট্ট বই যার ভেতর এক্সপেরিমেন্টগুলোর বৈজ্ঞানিক ব্যাখ্যা দেওয়া থাকছে।

অন্যরকম বিজ্ঞানবাক্সের স্টলে পাওয়া যাচ্ছে তিনটি গেমস। মনোযোগ বাড়াতে একটি গেমস খুবই কার্যকরী হতে পারে শিশু-কিশোরদের জন্য। গেমসটির নাম ‘ফোকাস চ্যালেঞ্জ’। ‘স্মার্ট কিট’ নামে আরও একটি গেমস বিক্রি করছে অন্যরকম বিজ্ঞানবাক্স। এই গেমসটিতে মৌলিক তিনটি রং লাল, সবুজ ও নীল (আকাশি নীল) দিয়ে জগতের সব আর সব রং তৈরির খেলায় ডুবে যেতে পারবে শিশু-কিশোররা।

এছাড়াও স্টলটিতে সুলভ মূল্যে পাওয়া যাচ্ছে সহজ প্রযুক্তিতে বানানো ‘মজার পেরিস্কোপ’। আলোর প্রতিফলন, প্রতিসরণ, নিউটনের বর্ণ চাকতি, মৌলিক রং ইত্যাদিকে বাচ্চাদের মাঝে আরো সহজ ও আনন্দময় করে তুলবে এই বিজ্ঞানবাক্সটি। বর্ণ চাকতির মাধ্যমে মস্তিষ্কে কোন বস্তুর স্থায়িত্ব সম্পর্কেও মজার পেরিস্কোপ বাক্সের মাধ্যমে জানা যাবে।

শুধু গেমস আর বিজ্ঞানবাক্সই নয়, পঞ্চম শ্রেণির বিজ্ঞানের পাঠ্যপুস্তকটিকেও ‘অন্যরকম বিজ্ঞানবাক্স’ তাদের আরেকটি বাক্সে বন্দী করে ফেলেছে। ওই বাক্সটির মাধ্যমে বিজ্ঞানপাঠ ছাত্রদের জন্য আরও অনেক সহজ ও আনন্দদায়ক হয়ে উঠবে বলে দাবি করেন অন্যরকম বিজ্ঞানবাক্স স্টলের কর্মকর্তা এনামুল কবির।

এ সম্পর্কিত আরও খবর