শেয়ার কেলেংকারী মামলায় সালমা আক্তার কারাগারে

, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 02:14:27

ঢাকা: ২০০০ সালে করা শেয়ার কেলেংকারী মামলায় মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর পরিচালক সালমা আক্তারকে ৫ বছরের জন্য কারাগারে পাঠিয়েছে শেয়ারবাজার বিষয়ক বিশেষ ট্রাইব্যুনাল।

রোবাবর (১৫ জুলাই) আসামি আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে, তা’ না-মঞ্জুর করে জেলে পাঠানোর আদেশ দেন বিচারক আকবর আলী শেখ। মামলার অন্য আসামিদের মধ্যে একজন মৃত এবং অন্যজন পালাতক রয়েছেন।

মামলার আসামিরা হলেন-মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ইমাম মুলকুতুর রহমান (মৃত), ভাইস-চেয়ারম্যান আব্দুল হাই ও পরিচালক সালমা আক্তার। আসামিদের বিরুদ্ধে ২০১৭ সালের ৯ ফেব্রুয়ারি গ্রেফতারের আদেশ দেন ট্রাইবুন্যাল। একই আদালত সম্প্রতি আসামিদের অর্থ ও জেলের দণ্ডের আদেশ দেন। এর মধ্যে সালমা আক্তার ১৫ জুলাই (২০১৮) আত্মসমর্পণ করে জানিমন আবদন করলে  তা’না-মঞ্জুর করে জেলে পাঠানোর আদেশ দেন আদালত।

জানা গেছে, গত ২৪ জুন (২০১৮) এ মামলায় অভিযুক্ত কোম্পানিসহ ৪ আসামিকে ৫০ লাখ টাকা করে এবং কোম্পানি ছাড়া বাকি ৩ আসামিকে ৫ বছর করে কারাদণ্ডের আদেশ দেন আদালত।

উল্লেখ্য, ১৯৯৯ সালে শেয়ার নিয়ে কেলেংকারী দায়ে ২০০০ সালে মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানিটিসহ ৪ জনকে আসামি করে মামলা করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)। সংস্থার পক্ষে তৎকালীন উপ-পরিচালক আহমেদ হোসেন এ মামলা দায়ের করেন। সিকিউরিটিজ অধ্যাদেশ এর ২৫ ধারা অনুযায়ী এ মামলা করা হয়। সিএমএম আদালতের ১৩৬৪/২০০০ নম্বরের মামলাটি ট্রাইব্যুনালে হয়েছে ৩/১৬ নং। এ মামলায় সাক্ষী হিসাবে রয়েছেন বিএসইসির তৎকালীন উপ-পরিচালক আহমেদ হোসেনসহ ৬ কর্মকর্তা। ২০১৬ সালের ৬ নবেম্বর ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালত থেকে মামলাটি ট্রাইব্যুনালে স্থানান্তরিত হয়।

এ সম্পর্কিত আরও খবর