ডিএসইএক্স সূচকে যোগ হল নতুন ২১ কোম্পানি

, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 02:00:31

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ‘ডিএসইএক্সে’ নতুন ২১টি কোম্পানিকে অন্তর্ভুক্ত করা হয়েছে। বার্ষিক সমন্বয়ে নতুন করে ২১টি কোম্পানিকে যুক্ত করেছে ডিএসইএক্স। কোম্পানিগুলো আগামী ১৯ জানুয়ারি থেকে সূচকে অন্তর্ভুক্ত করা হবে। সমন্বয়ের পরে ডিএসইএক্স সূচকে কোম্পানির সংখ্যা দাঁড়িয়েছে ২৮৫টি।

বুধবার (১৫ জানুয়ারি) ডিএসই এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে। ডিএসইএক্সের পাশাপাশি ডিএসই-৩০ সূচকে অর্ধবার্ষিক সমন্বয়ে পাঁচ কোম্পানিকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২১টি কোম্পানিকে অন্তর্ভুক্ত করা হলেও ১৮ কোম্পানিকে সূচক থেকে বাদ দেওয়া হয়েছে।

নতুন অন্তর্ভুক্ত হওয়া কোম্পানিগুলো হল- রিলায়েন্স ইনস্যুরেন্স, জেনেক্স ইনফোসিস, মুন্নু জুট স্টাফলার্স, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, কাট্টলি টেক্সটাইল, এসকোয়্যার নিট, পিপলস ইনস্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইনস্যুরেন্স, সিলকো ফার্মাসিউটিক্যালস, রানার অটোমোবাইলস, প্রগ্রেসিভ লাইফ ইনস্যুরেন্স, ইস্টার্ন ইনস্যুরেন্স, সেন্ট্রাল ইনস্যুরেন্স, এশিয়া ইনস্যুরেন্স, ফনিক্স ইনস্যুরেন্স, তাকাফুল ইসলামী ইনস্যুরেন্স, অগ্রণী ইনস্যুরেন্স, জনতা ইনস্যুরেন্স, সি পার্ল বিচ রিসোর্ট, নিউ লাইন ক্লোথিং এবং কপারটেক ইন্ডাস্ট্রিজ।

ডিএসইএক্স সূচকে বাদ পড়া ১৮ কোম্পানি হল- গ্রীন ডেলটা ইনস্যুরেন্স, স্কয়ার টেক্সটাইল, এমআই সিমেন্ট, হা- ওয়েল টেক্সটাইল, মেঘনা সিমেন্ট, আইসিবি ইসলামিক ব্যাংক, মতিন স্পিনিং, গোল্ডেন সন, গ্লোবাল হেভি কেমিক্যাল, ডেল্টা স্পিনার্স, পদ্মা ইসলামী লাইফ ইনস্যুরেন্স, সি অ্যান্ড এ টেক্সটাইল, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ, তু হাই নিটিং, মেঘনা কনডেন্সড মিল্ক এবং পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিস।

ডিএসই-৩০ সূচকের অন্তর্ভুক্ত হওয়া কোম্পানিগুলো হল-পূবালী ব্যাংক, বিকন ফার্মাসিউটিক্যালস, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, পদ্মা অয়েল এবং প্যারামাউন্ট টেক্সটাইল। এ তালিকা থেকে ডেল্টা লাইফ ইনস্যুরেন্স, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট, ইসলামী ব্যাংক, এমজেএল বাংলাদেশ ও একটিভ ফাইন কেমিক্যাল বাদ পড়েছে।

ডিএসই কর্তৃপক্ষ প্রতি প্রান্তিকে ডিএসই-৩০ সূচক সমন্বয় করে। এক্ষেত্রে সাধারণত নতুন কোম্পানিগুলো ডিএসইর প্রধান সূচকে অন্তর্ভুক্ত হয়। সমন্বয়ে এবারের শর্ত পরিপালনের মাধ্যমে এই সূচকে অন্তর্ভুক্ত হয়েছে। আগামী ২১ জুলাই থেকে কার্যকর হবে।

এ সম্পর্কিত আরও খবর