‘লবণ চাষিদের সব ধরনের সুরক্ষা দেয়া হবে’

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 00:27:13

সরকার দেশীয় লবণ শিল্পের স্বার্থে লবণ চাষিদের সব ধরনের সুরক্ষা প্রদান করবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। 

তিনি বলেন, শিল্প লবণের আড়ালে কেউ যাতে ভোজ্য লবণ আমদানি করতে না পারে সে বিষয়ে শিল্প মন্ত্রণালয় সচেতন রয়েছে। অন্যান্য সরকারি সংস্থার সঙ্গে সমন্বয় রেখে শিল্প মন্ত্রণালয় এ বিষয়ে কাজ করছে।

মঙ্গলবার (২১ জানুয়ারি) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে শিল্প মন্ত্রণালয় গৃহীত কর্মসূচি এবং গত এক বছরে শিল্প মন্ত্রণালয়ের অর্জন বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী একথা বলেন। এ সময় প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও শিল্প সচিব আবদুল হালিম উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, গত এক বছর শিল্প মন্ত্রণালয়ের অধীন শিল্প প্রতিষ্ঠানগুলোতে পুরোনো সমস্যাগুলো চিহ্নিতকরণ ও সেগুলো থেকে উত্তরণের উপায় অনুসন্ধানে মন্ত্রণালয় কাজ করেছে। শিল্প প্রতিষ্ঠানগুলোর উন্নয়নে গৃহীত কার্যক্রমের ফলাফল আগামী বছর দৃশ্যমান হবে বলে শিল্পমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

তিনি বলেন, সারের ব্যবস্থাপনায় বিদেশ নির্ভরতা কমাতে নরসিংদীর ঘোড়াশালে উচ্চপ্রযুক্তি সম্পন্ন অত্যাধুনিক সার কারখানা নির্মাণের কাজ চলমান। গণমাধ্যমে প্রচারিত সংবাদ অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয় উল্লেখ করে মন্ত্রী শিল্প মন্ত্রণালয়ের ব্যর্থতার সঙ্গে সফলতার সংবাদও গণমাধ্যমে যথাযথভাবে তুলে ধরার আহ্বান জানান।

জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন আনন্দদায়ক ও পরিপূর্ণ হবে বলে মন্তব্য করে শিল্প প্রতিমন্ত্রী বলেন, লবণ চাষিদের লবণ উৎপাদনে উৎসাহিত করতে হবে। বিসিকের মাধ্যমে লবণ চাষিদের কাছ থেকে সরাসরি লবণ ক্রয়ের মাধ্যমে তাদের সুরক্ষা প্রদান করা হবে। প্রতিমন্ত্রী সারের বাফার গুদাম নির্মাণসহ অন্যান্য প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে নেবার নির্দেশনা প্রদান করেন।

শিল্পসচিব বলেন, এসএমই নীতিমালা ২০১৯ এর আওতায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য ৬ শতাংশের কম সুদে ঋণ প্রাপ্তি নিশ্চিত করতে উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর