ছাড়ের ছড়াছড়ি, তবু ক্রেতা নেই কাপড়ের স্টলগুলোতে

বাণিজ্য মেলা, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 10:32:24

সর্বোচ্চ ছাড় দিয়েও ক্রেতাদের আকৃষ্ট করতে পারছেন না এবারের বাণিজ্য মেলায় স্টল দেওয়া কাপড় ব্যবসায়ীরা। অন্যান্য স্টলের তুলনায় সর্বোচ্চ ছাড় দিয়েও ক্রেতা মিলছে না কাপড়ের স্টলগুলোতে।

বুধবার (২২ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় (ডিআইটিএফ) ঘুরে এমন চিত্রই চোখে পড়ে।

এদিন মেলার ২২তম দিন হলেও আশানুরূপ ক্রেতা পাচ্ছেন না কাপড় ব্যবসায়ীরা। অনেক কাপড় ব্যবসায়ী বলছেন, শেষ পর্যন্ত স্টল ভাড়া তুলতে পারব কিনা তাতেও সন্দেহ রয়েছে। প্রতি বছরের তুলনায় সবচেয়ে কম বিক্রি হচ্ছে এবার।

ক্রেতা নেই কাপড়ের স্টলগুলোতে, ছবি: বার্তা২৪.কম

কাপড়ের স্টলগুলো যেমন, কাশ্মীরি শাল হাউজ, হোম টেক্স, দেশ কালেকশন, আসলাম এন্টারপ্রাইজ, নুরজাহান ফ্যাশন- প্রতিটি স্টলেই বিক্রির ক্ষেত্রে ৩০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট রাখা হয়েছে। এছাড়া কিছু স্টলে দু’টি কিনলে একটি ফ্রি দেওয়া হচ্ছে। কিন্তু এত ছাড় দেওয়ার পরও বিক্রেতারা আশানুরূপ ক্রেতা পাচ্ছেন না।

স্টল মালিকরা বলেন, এবারের বাণিজ্য মেলায় ক্রেতাদের চাইতে দর্শনার্থী বেশি এবং মাঝখানে কয়দিন মেলা বন্ধ থাকায় ক্রেতার সংখ্যা কম। আমরা লাভের জন্য নয়, খরচ তোলার জন্য সীমিত লাভে পণ্য বিক্রি করছি। পণ্য বিক্রির ক্ষেত্রে এবার আমরা সর্বোচ্চ ছাড় দিয়েছি।

ক্রেতা নেই কাপড়ের স্টলগুলোতে, ছবি: বার্তা২৪.কম

মেলায় আসা ক্রেতা-দর্শনার্থীদের সঙ্গে কথা হলে তারা জানান, বাণিজ্য মেলা প্রায় শেষের দিকে, তাই সময় করে ঘুরতে এবং কিছু কিনতে এসেছেন।  কাপড় কেনা প্রসঙ্গে জানতে চাইলে তারা বলেন, এবারের বাণিজ্য মেলায় বেশিরভাগ ক্রেতা দর্শনার্থী কাপড় কেনার জন্য মেলায় আসেনি। তাদের কেনার তালিকায় আছে কসমেটিকস, নিত্য প্রয়োজনীয় পণ্য- যেমন হাঁড়ি-পাতিল, বাসন, বাচ্চাদের খেলনা। আর কিছু কিছু স্টল ছাড়া বেশিরভাগ কাপড়ের স্টলের কাপড়ের মান খুব একটা ভালো না।

এ সম্পর্কিত আরও খবর