পুঁজিবাজারে নাম লেখাতে ৯ বিমা কোম্পা‌নির আবেদন

ব্যাংক বীমা, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 22:33:03

পুঁজিবাজারে নাম লেখাতে আবেদন করেছে নয় বিমা কোম্পানি। বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী এ তথ্য জানিয়েছেন।

বুধবার (২২ জানুয়ারি) রাজধানীর মতিঝিলে আইডিআরএ’র কার্যালয়ে বিমা মেলা ২০১৯ নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

তিনি ব‌লেন, অর্থমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা পুঁজিবাজারে আস‌তে বিমা কোম্পানি গুলোকে নির্দেশনা দেই। এরপর নয়টি বিমা কোম্পানি আইডিআরএ’তে আসার জন্য আবেদন ক‌রে‌ছে। তবে ১৮টি কোম্পানি এখন পর্যন্ত আবেদন করেনি। চলতি মাসেই আমরা তাদের সঙ্গে বৈঠক কর‌বো। কেন আবেদন করেনি, তা জানতে চাওয়া হবে।

বিমায় মানুষের আস্থা ফেরাতে কোম্পানিগুলোকে বিমা দাবি নিষ্পত্তিতে বে‌শি গুরুত্ব দেয়া হ‌চ্ছে জা‌নি‌য়ে আইডিআরএ চেয়ারম্যান জানান, ২০১৮ সালে জীবন বিমা ও সাধারণ বিমা কোম্পানিগুলো মোট ৬ হাজার ৬১১ কোটি টাকা বিমা দাবি পরিশোধ করেছে। ওই সময় নতুন করে এক কোটি লোক বিমার আওতায় এসেছে। এর ফ‌লে বর্তমানে প্রায় দুই কোটি লোক বিমার আওতায় রয়েছে।

তিনি জানান, ২০১৮ সালে বিমা খাতে প্রিমিয়াম আয় বেড়েছে ১১.২৫ শতাংশ। ত‌বে দেশের অর্থনীতির আকার হিসেবে প্রবৃদ্ধির এই হার যথেষ্ট নয়। আমরা কোম্পানিগুলোকে নির্দেশনা দিয়েছি যাতে তাদের প্রিমিয়াম আয় বাড়ায়।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, সাধারণ মানুষের মধ্যে বিমার সচেতনতা বাড়াতে এবার মেলার আয়োজন করা হচ্ছে খুলনায়। আগামী ২৪ ও ২৫ জানুয়ারি দুই দিনব্যাপী মেলা খুলনা সার্কিট হাউজ মাঠে অনুষ্ঠিত হবে। ২৪ জানুয়ারি মেলার উদ্বোধন করবেন ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান।

২৫ জানুয়ারি মেলার সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। এবার মেলায় ৭৮টি বিমা কোম্পানি অংশগ্রহণ করবে। এছাড়াও মেলায় বিমা খাত উন্নয়নে বিভিন্ন সভা সেমিনারের পাশাপাশি মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের পণ্য সাধারণ মানু‌ষের কাছে তুলে ধরা হ‌বে।

আইডিআরএ’র চেয়ারম্যান জানান, আস‌ছে মুজিববর্ষ উপলক্ষে বিমা পক্ষ পালন করা হবে। এছাড়া মুজিববর্ষ-কে ‘বিমা বর্ষ’ হিসেবে ঘোষণা করা হবে।

সংবাদ সম্মেলনে এসময় উপস্থিত ছিলেন আইডিআরএর সদস্য গকুল চাঁদ দাস, বোরহান উদ্দিন, মোশারফ হোসেন এবং পপুলার লাইফ ইনস্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক বিএম ইউসুফ আলী সহ মেলা কমিটির সদস্যরা।

এ সম্পর্কিত আরও খবর