তিন বিমা মেলায় ৪০কোটি টাকার দাবি পরিশোধ

ব্যাংক বীমা, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 15:20:19

সাধারণ মানুষের মধ্যে বিমা বিষয়ক সচেতনতা বৃদ্ধির পাশাপাশি আস্থার সংকট নিরসনের লক্ষ্যে দেশব্যাপী বিমা মেলার উদ্যোগ নিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। ২০১৬ সালে প্রথমবারের মতো রাজধানীর ঢাকায় বিমা মেলা শুরু হয়।

ঢাকা থেকে শুরু হওয়া বিমা এখনো বিভাগীয় পর্যায়ে হচ্ছে। এরপর সিলেট, চট্টগ্রাম এবং খুলনায় অনুষ্ঠিত হয়েছে। তাতে লাইফ-ননলাইফ কোম্পানিগুলো মোট ৪০ কোটি টাকার বিমা দাবি গ্রাহকদের পরিশোধ করেছে।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এর তথ্য মতে, চারটি বিমা মেলার মধ্যে তিনটিতে গ্রাহকদের বিমা দাবি পরিশোধ করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি বিমা দাবি পূরণ করা হয় সিলেটের বিমা মেলায়। ২০১৭ সালে অনুষ্ঠিত বিমা মেলায় ১৮ কোটি টাকার বিমা দাবির চেক গ্রাহকদের কাছে হস্তান্তর করা হয়। এরপরের বছর ২০১৯ সালে বিমা মেলা অনুষ্ঠিত হয় চট্টগ্রামে। সেই বছর সাড়ে ৬কোটি টাকার বিমা দাবির চেক হস্তান্তর করে বিমা কোম্পানিগুলো।

এরপরের বছর অর্থাৎ ২০২০ সালে চতুর্থবার গত ২৪ ও ২৫ জানুয়ারি বিমা মেলা অনুষ্ঠিত হয় খুলনায়। এই বিমা মেলায় মোট ১৫কোটি টাকার বিমা দাবি পরিশোধ করেছে বিমা কোম্পানিগুলো।

এই বিষয়ে আইডিআরএ’র চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী বার্তা২৪.কমকে বলেন, বিমা কোম্পানিগুলো এখন গ্রাহকদের আস্থা অর্জনের চেষ্টা করছে।তারা আস্থা অর্জনের লক্ষ্যে বিমা দাবি পরিশোধ করে যাচ্ছে।

তিনি বলেন, বিমা কোম্পানিগুলো এখন আগের তুলনায় বেশি করে বিমা দাবি দিচ্ছে। বছর জুড়েই বিমা দাবি দিচ্ছে। মেলায় তাৎক্ষনিকভাবে কোম্পানিগুলো এই টাকা পরিশোধ করছে।

এ সম্পর্কিত আরও খবর