বিমা কোম্পানির পলিসি কমেছে ১৪ লাখ

ব্যাংক বীমা, অর্থনীতি

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 00:46:14

বছরের ব্যবধানে বিমা কোম্পানির পলিসি কমেছে ১৪ লাখ ৯ হাজারটি। বিমা দাবি পরিশোধ না করার পাশাপাশি গ্রাহকদের হয়রানির কারণে সাধারণ মানুষের আস্থা কমেছে বিমা কোম্পানিগুলোর প্রতি। ফলে ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত বিমা কোম্পানিতে নতুন করে এই পলিসি কমেছে। তবে বেড়েছে তামাদি পলিসির সংখ্যা। বিমা কোম্পানির পাঠানো প্রতিবেদনে এই চিত্র মিলেছে।

বিমা সংশ্লিষ্টরা বলছেন, অতিরিক্ত কমিশন বন্ধে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) কঠোর পদক্ষেপ গ্রহণ করায় বিমা কোম্পানিগুলোতে পলিসিতে ধস নেমেছে।

গ্রাহকরা বলছেন, কোম্পানিগুলো বিভিন্ন রকম প্রলোভন দেখিয়ে বিমার টাকা নেয়। কিন্তু পলিসির মেয়াদ পূর্ণ হওয়ার পর আর টাকা দেয় না। টাকার পেছনে ঘুরতে ঘুরতে পায়ের জুতার তলা শেষ হয়ে যায়, কিন্তু তাদের টালবাহানার শেষ হয় না।

সার্বিক বিষয়ে দায়িত্বে থাকা আইডিআরএ’র সাবেক নির্বাহী পরিচালক খলিলুর রহমান বার্তা২৪.কম-কে বলেন, ‘২০১৯ সালে বিমা কোম্পানিগুলোতে নতুন পলিসি কম হয়েছে। পাশাপাশি আগের বছরের চেয়ে বিমা দাবি পূরণ করেছে বেশি। এ কারণে পলিসির সংখ্যা ১৪ লাখ কম হয়েছে।’

তিনি আরও বলেন, ‘বড় বড় বিমা কোম্পানিগুলো গত বছর নতুন পলিসি আনার চেয়ে রিনিউয়াল পলিসির প্রতি বেশি তাগাদা দিয়েছেন। পাশাপাশি তামাদি বিমার পলিসি বেড়েছে। এই দুই কারণেই বিমা পলিসি কমেছে।’

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) তথ্য মতে, দেশের সরকারি-বেসরকারি জীবন বিমা কোম্পানির পলিসি সংখ্যা ৯০ লাখ ২ হাজার। ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত এই সংখ্যা ছিল ১ কোটি ৬ লাখ ৫ হাজারটি। অর্থাৎ এক বছরে কমেছে ১৬ লাখ ৩ হাজারটি। শতাংশের হিসেবে কমেছে ১৫ দশমিক ৩৭ শতাংশ। এর আগের বছর অর্থাৎ ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত পলিসির সংখ্যা ছিল ১ কোটি ৭ লাখ ১ হাজারটি।

এদিকে, সরকারি-বেসরকারি নন লাইফ কোম্পানির ২০১৮ সালে বিমার সংখ্যা ছিল ২৯ লাখ ৪ হাজার। সেখান থেকে ১ লাখ বেড়ে ২০১৯ সালে ডিসেম্বর মাসে দাঁড়িয়েছে ৩০ লাখ ৮ হাজারটিতে। যা শতাংশের হিসেবে বেড়েছে ৫ শতাংশ। তার আগের বছর অর্থাৎ ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত সময়ে পলিসির সংখ্যা ছিল ২৪ লাখ ২ হাজারটি।

লাইফ-ননলাইফসহ মোট ৭৮টি বিমা কোম্পানির ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত পলিসি সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ২১ লাখটিতে। এর আগের বছরের একই সময় ছিল ১ কোটি ৩৫ লাখ ৯ হাজারটিতে। যা শতাংশের হিসেবে আগের বছরের চেয়ে ১০ দশমিক ৯৭ শতাংশ কমছে। ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত সময়ে এই পলিসির সংখ্যা ছিল ১ কোটি ৩১ লাখ ৩ হাজারটিতে।

এ সম্পর্কিত আরও খবর