চট্টগ্রামের একজন অভীক ওসমান

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেডপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 13:34:50

চিটাগাং চেম্বার্সের দীর্ঘকালীন প্রধান নির্বাহী কর্মকর্তার গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন না করলে নির্ঘাত তিনি হতেন শিক্ষা প্রশাসক কিংবা নাট্য-সংস্কৃতি-কাব্য ক্ষেত্রের নিবেদিতপ্রাণ সংগঠক। অবসর গ্রহণের পর চলে এসেছেন সেই শিক্ষকতা ও সাংস্কৃতিক তৎপরতায়। সেই সঙ্গে শিল্প, বাণিজ্য, বিশ্বায়নের উপদেষ্টার দায়িত্ব পালন করছেন বিভিন্ন দেশি-বিদেশি সংস্থায়।

অভীক ওসমান নিজেকে মনে করেন মুক্তিযুদ্ধের সন্তান। একাত্তরের রক্তাক্ত রণাঙ্গন পেরিয়ে মহানগর চট্টগ্রামে সূচিত হয় তার উত্থানপর্ব। চট্টগ্রাম কলেজ আর বন্দরনগরীর সাংস্কৃতিক ভূগোলে তুর্কি তরুণের প্রাণাবেগে জোয়ার তুলেন তিনি এবং তার সহযোদ্ধারা। পথনাটক, কবিতা, গল্প, প্রকাশনা, আবৃতি, গান-বাজনায় মাতোয়ারা করেন কর্ণফূলীর মোহনা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা-পরবর্তী উত্তাল দিনগুলো অভীক ওসমান পরিণত হন ক্যাম্পাসের কালচারাল আইকনে।

দক্ষিণ চট্টগ্রামের স্রোতস্বিনী শঙ্খের স্মৃতির টানে শিক্ষাজীবন শেষে অভীক ওসমান ফিরে যান জন্মভূমি চন্দনাইশে। বাংলা সাহিত্যের অধ্যাপনায় যুক্ত হন বরমা কলেজে। কিন্তু নিয়তির অমোচনীয় নির্দেশে তাকে আবার ফিরে আসতে হয় চট্টগ্রাম মহানগরে। নতুন কর্মক্ষেত্রের চ্যালেঞ্জ সফল করতে জনসংযোগ ও ট্রেড অ্যান্ড কমার্সের ক্ষেত্রে নিজেকে নিবেদন করেন। সওদাগরি বাণিজ্য কেন্দ্রের প্রথাগত কাঠামো ভেঙে ব্রতী হন একবিংশের বিশ্বায়ন প্রবণতার উপযুক্ত বাণিজ্য নগরী বিনির্মাণে।

জার্মানির প্রশিক্ষণ ও কারিকরি সহায়তায় আধুনিকায়ন ঘটান চেম্বার অ্যান্ড কমার্সের জগতে। নতুন নতুন বিনিয়োগকারী আর উদ্যোক্তাদের সম্মিলন সাধন করেন চট্টগ্রামের বাণিজ্যিক হৃৎপিন্ড আগ্রাবাদে। বাংলাদেশের প্রথম সুসংগঠিত আন্তর্জাতিক বাণিজ্যমেলা চট্টগ্রামে সূচনা ও ধারাবাহিকভাবে পরিচালনার কৃতিত্ব তার। চট্টগ্রামে আন্তর্জাতিক বাণিজ্য কেন্দ্র প্রতিষ্ঠার অন্যতম নেপথ্য রূপকার তিনি।

পেশাগত জীবনে অনেক জাতীয় ও আন্তর্জাতিক বাণিজ্য সন্মেলনের আয়োজন আর উচ্চস্তরের বাণিজ্য প্রতিনিধি দলের প্রটোকল প্রদানে বিরাট সফলতা দেখান এই অর্থনৈতিক-জনসংযোগ ব্যক্তিত্ব। কর্মজীবনে তিনি চট্টগ্রামের কমার্শিয়াল মানচিত্রে নিজেকে অটল স্তম্ভের মতোই প্রতিস্থাপন করেন।

অবসর নিয়ে অভীক ওসমান মনোযোগ দিয়েছেন নিজের সৃজনশীল কাজে। একাধিক গ্রন্থ প্রণয়নের পাশাপাশি অতিথি অধ্যাপক ও পরামর্শকের দায়িত্ব পালন করছেন তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও সংস্থায়।

একটি সুন্দর, পরিবেশ-বান্ধব, উন্নত চট্টগ্রামের আজন্ম লালিত স্বপ্নকে সফল করতে এখনো সমান গতিশীল তিনি। শহর চট্টগ্রামের চিরায়ত নিসর্গে, প্রকৃতি ও জনসমাজে আশাবাদী চৈতন্যের পরশ বুলিয়ে দিতে এখনো মুখর তিনি। চট্টগ্রামের নাগরিক সমাজের একজন অনবদ্য সদস্য অভীক ওসমান নগরের আন্দরকিল্লা, চেরাগির মোড়, নন্দনকাননে জীবনব্যাপী বসবাসের আবহকে বৃহত্তর চট্টগ্রামের সুষমায় বৈশ্বিক দিগন্তে প্রসারিত করার প্রত্যয় ও প্রতীতিতে দীপ্ত। 

এ সম্পর্কিত আরও খবর