এইসিবি আবেদন বাতিল,ক্যাপিট্যাক পদ্মার অনুমোদন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-07-01 16:29:29

ঢাকা: এইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের রাইট আবেদন বাতিল করেছে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (২৪ জুলাই) কমিশনের চেয়্যারম্যান ড. এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একই সভায় ক্যাপিট্যাক পদ্মা পিএফ শরিয়াহ ইউনিটের বে-মেয়াদী ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন করেছে কমিশন।

কমিশনের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আবেদন বাতিল: বিনিয়োগ হিসাবধারীর সম্মতি ব্যতিত সাইফ পাওয়ারটেকের সাড়ে ১৮ হাজার রাইট শেয়ার রিনানসিয়েশনের মাধ্যমে নিজস্ব পোটফোলিওতে পেতে আবেদন করার জন্য আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডকে সতর্ক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট তাদের ২৫ জন বিনিয়োগকারীর পক্ষে ১৮ হাজার ৫৮২টি সাইফ পাওয়ারটেকের রাইট শেয়ারের আবেদন না করে, উক্ত শেয়ারসমূহ বিনিয়োগ হিসাবধারীদের সম্মতি ব্যতিত রিনানসিয়েশনের মাধ্যমে নিজস্ব পোর্টফোলিওতে প্রাপ্তির আবেদন করে। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি কমিশনের আদেশ লঙ্ঘন করেছে। এতে শাস্তিস্বরুপ কমিশন আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের ১৮ হাজার ৫৮২টি রাইট শেয়ারের আবেদন বাতিল ও আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টকে সতর্ক করেছে।

প্রসপেক্টাস অনুমোদন: ক্যাপিট্যাক পদ্মা পিএফ শরিয়াহ ইউনিটের বে-মেয়াদী ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন করেছে কমিশন। ফান্ডটির প্রাথমিক লক্ষ্যমাত্রা ১০ কোটি টাকা, উদ্যোক্তার অংশ ১ কাটি টাকা। বাকি ৯ কোটি টাকা বিনিয়োগকারীদের জন্য ররাদ্দ রাখা হয়েছে। যা ইউনিট বিক্রির মাধ্যমে উত্তোলন করা হবে। ফান্ডটির প্রতিটি ইউনিটের মূল্য ১০ টাকা।

ফান্ডটির উদ্যোক্তা পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড, সম্পদ ব্যবস্থাপক হিসেবে কাজ করছে ক্যাপিট্যাক অ্যাসেট ম্যানেজমেন্ট এবং ট্রাস্টি ও কাস্টডিয়ান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ।

এ সম্পর্কিত আরও খবর