বুধবার ৯ দিনব্যাপী এসএমই পণ্য মেলা শুরু

বিবিধ, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 16:45:51

রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইন্সটিটিউশনে নয় দিনব্যাপী ৮ম জাতীয় এসএমই পণ্য মেলা শুরু হচ্ছে। বুধবার (৪ মার্চ) সকাল ১০টায় মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২ মার্চ) রাজধানীর পান্থপথের এসএমই ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে এই তথ্য জানান শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এ সময় উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সচিব আব্দুল হালিম, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তার অংশগ্রহণে রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলা অনুষ্ঠিত হবে। চলবে ১২ মার্চ পর্যন্ত। প্রতিদিন মেলা সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। মেলায় কোনো প্রবেশ মূল্য থাকবে না। শিল্প মন্ত্রণালয়ের অধীন ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন অষ্টমবারের মতো এ মেলার আয়োজন করেছে।

মেলার বিস্তা‌রিত তুলে ধ‌রে শিল্পমন্ত্রী জানান, এবারের মেলায় সারা দেশের ২৯৬টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠানের ৩০৯টি স্টল থাক‌বে। এসব স্টলে উদ্যোক্তারা তাদের নিজেদের তৈরি দেশীয় পণ্য প্রদর্শন ও বিক্রি করবেন। উদ্যোক্তাদের মধ্যে ১৯৫ জন নারী উদ্যোক্তা ও ১০১ জন পুরুষ উদ্যোক্তা রয়েছেন৷ এবারের মেলায় উদ্যোক্তাদের ৬৬ শতাংশই নারী৷

মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য প্রদর্শন করা হবে।

মন্ত্রী বলেন, মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতি দেওয়ার লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন কর্তৃক পুরুষ ও নারী ক্যাটাগরিতে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরষ্কার ২০২০ প্রদান করা হবে। মেলায় বিভিন্ন ক্যাটাগরিতে ২ জন নারী ও ৩ জন পুরুষ উদ্যোক্তাকে পুরষ্কৃত করা হবে। বিজয়ী উদ্যোক্তারা পুরষ্কার হিসেবে ১ লাখ টাকা, ট্রফি ও সার্টিফিকেট পাবেন।

শিল্পমন্ত্রী আ‌রও জানান, মেলা উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৫টি সেমিনার অনুষ্ঠিত হবে। ৫ মার্চ বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিবিদ এবং আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তা ও তাদের পরিবারবর্গের কাছে দেশের এসএমই খাত সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরতে সকালে একটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত মেলা প্রাঙ্গণ শুধুমাত্র বিদেশি অতিথিদের জন্য উন্মুক্ত থাকবে।

এ সম্পর্কিত আরও খবর