এসএমই মেলায় ১৭ কোটি টাকার পণ্য বিক্রি

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-03 08:18:55

জাতীয় এসএমই মেলায় এখন পর্যন্ত মোট ১৬ কোটি ৯৩ লাখ ১৪ হাজার টাকার পণ্য বিক্রি হয়েছে। একই সঙ্গে মেলাগুলোতে ৩০ কোটি ১২ লাখ ১৩ হাজার টাকার ক্রয় আদেশ পেয়েছেন উদ্যোক্তারা। এছাড়া ২০১৮-১৯ অর্থবছরে দেশের ২৩টি জেলার আঞ্চলিক মেলায় প্রায় ৯ কোটি ১৬ লাখ টাকার পণ্য বিক্রয় এবং প্রায় ৬ কোটি ৪৪ লাখ টাকার বিভিন্ন পণ্যের কেনার অর্ডার পেয়েছেন উদ্যোক্তারা। এখন পর্যন্ত দেশে মোট ৭টি মেলায় অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২ মার্চ) ৮ম জাতীয় এসএমই মেলা ২০২০ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এসব তথ্য জানিয়েছেন। রাজধানীর পান্থপথে অবস্থিত এসএমই ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে শিল্পসচিব মো. আবদুল হালিম, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলামসহ শিল্প মন্ত্রণালয় এবং এসএমই ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪ মার্চ বুধবার সকাল ১০টায় কৃষিবিদ ইনস্টিটিউশনে ৮ম এসএমই মেলার উদ্বোধন করবেন এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ এসএমই খাতের ২ জন নারী এবং ৩ জন পুরুষ উদ্যোক্তাকে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০২০’ প্রদান করবেন। ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৪ থেকে ১২ মার্চ প্রতিদিন সকাল ১০টা হতে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। মেলায় কোনো প্রবেশ মূল্য থাকবে না।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্যের প্রচার ও বিক্রয় এবং স্থানীয় ও আন্তর্জাতিক বাজার সম্প্রসারণ, এ খাতের উদ্যোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন এবং পণ্য উৎপাদন ও সেবায় বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণের লক্ষ্যে এ মেলা আয়োজন করা হয়েছে।

৮ম জাতীয় এসএমই পণ্য মেলায় সারাদেশ থেকে ২৯৬ জন উদ্যোক্তা ৩০৯টি স্টলে তাদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবেন। উদ্যোক্তাদের মধ্যে ১৯৫ জন নারী উদ্যোক্তা এবং ১০১ জন পুরুষ উদ্যোক্তা রয়েছেন।

মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশী পণ্য প্রদর্শিত ও বিক্রয় হবে। কোনো বিদেশি পণ্য এ মেলায় প্রদর্শন কিংবা বিক্রয় করা হবে না।

প্রেস ব্রিফিংয়ে আরও জানানো হয়, মেলা উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাঁচটি সেমিনার আয়োজন করা হবে। এছাড়া, ৫ মার্চ বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিবিদ এবং আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাগনের অংশগ্রহণে দেশের এসএমই খাত বিষয়ক একটি গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হবে। সেদিন সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত মেলা প্রাঙ্গB শুধু আমন্ত্রিত বিদেশি অতিথিদের পরিদর্শনের জন্য উন্মুক্ত থাকবে।

এ সম্পর্কিত আরও খবর