ব্যাংক ও আর্থিক খাতের দাপটে পুঁজিবাজারে উত্থান

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 23:08:06

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সূচকের উত্থানের মধ্য দিয়ে সপ্তাহের চতুর্থ কার্যদিবস মঙ্গলবার (৩ মার্চ) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৩১ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ১০৭ পয়েন্ট। এর ফলে সাত কার্যদিবস দরপতনের পর টানা দু’দিন পুঁজিবাজারে সূচক বেড়েছে।

সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর আগে গত ১৯ ফেব্রুয়ারি সূচক বাড়ে। তারপর রোববার পর্যন্ত টানা সাত কার্যদিবস দরপতন চলে। এরপর সোম ও মঙ্গলবার দু’দিন উত্থান হলো।

ডিএসই ও সিএসইর তথ্যানুযায়ী, মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৮৫ এবং ডিএসইএস সূচক ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬০৯ কোটি ৬ লাখ ৭৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪১৯ কোটি ৭৪ লাখ ২৮ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৩৩টির, কমেছে ৮৪টির আর অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১০৭ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৬৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ২৪ কোটি ৯ লাখ ৮০ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৫ কোটি ৬৯ লাখ ৯৭ হাজার টাকা।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮২টির, কমেছে ৫২টির আর অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ারের দাম।

এ সম্পর্কিত আরও খবর