বাজারে আসতেই সজনে ডাঁটার কেজি ৩০০ টাকা

বাজারদর, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 17:10:00

শীতের মৌসুম শেষ হতেই বাজারে আসতে শুরু করেছে সজনে ডাঁটা। অনেক রোগের ওষুধ এই সবজিটি অনেকেরই প্রিয় খাবারের তালিকায় আছে। এটি স্বাস্থ্য সুরক্ষার কাজেও বেশ প্রয়োজনীয়। তবে বাজারে আসতেই সজনে ডাঁটা বিক্রি হচ্ছে ৩০০ টাকা কেজি দরে। সাধের এই সজনে ডাঁটা ক্রেতাদের সাধ্যের বাহিরে।

শুক্রবার (৬ মার্চ) সাপ্তাহিক ছুটির দিনে রাজধানীর কাঁচা বাজার ঘুরে সজনে ডাটার এমন মূল্য দেখতে পাওয়া যায়।

মৌসুমি সজনে ডাঁটা ক্রেতারাও কিনতে আগ্রহ প্রকাশ করলেও দামের কারণে মুখ ফিরিয়ে নিচ্ছে পছন্দের এই খাবারটি থেকে।

পাইকারি বাজারে ৫ কেজির পাল্লা ১১০০ টাকা দরে বিক্রি হচ্ছে

বাজার ঘুরে দেখা, সজনে ডাঁটা পাইকারি প্রতি ৫ কেজির পাল্লা ১১০০ টাকা দরে বিক্রি হচ্ছে। পাইকাররা যখন এই টাকায় কিনে খুচরা বাজারে বিক্রি করছেন তখন সেটি ৩০০ টাকা কেজি দরে বিক্রি করছেন। বিক্রেতারা বলছেন বাজারে নতুন হওয়ায় বেশি দাম দিয়ে কিনতে হচ্ছে, তাই বিক্রিও বেশি দামে করতে হচ্ছে।

সজনে ডাটার ক্রেতা মো. মফিজুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, সজনে ডাঁটা অনেক মজার একটি খাবার এবং এটি অনেক রোগের ওষুধ হিসেবে কাজ করে। গরমের সময় এই সবজিটি খেতে বেশ ভালোই লাগে। তবে এই সবজির যে পরিমাণ দাম রাখা হচ্ছে। সেই পুরো টাকা দিয়েই বাজার করা হয়ে যাবে। দাম কিছুটা কম হলে মানুষ কিনতে পারতো খেতে পারতো।

খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৩০০ টাকা কেজি দরে

অপর ক্রেতা বার্তা২৪.কমকে বলেন, সজনে ডাটা দেহের কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই সজনে ডাটা খাওয়া উচ্চ রক্ত চাপের রোগীদের জন্য বেশ উপকারী। তবে সজনে ডাটার কেজি ৩০০ টাকা শুনলে অনেকের উচ্চ রক্তচাপ বেড়ে যাবে। তাই আপাতত এই সবজির আশেপাশে থেকে দূরে থাকাই ভালো।

কারওয়ান বাজারের সবজি ব্যবসায়ী মো. জুবায়ের হোসেন বার্তা২৪.কমকে বলেন, আরো কিছুদিন গেলে এবং বাজারে পর্যাপ্ত পরিমাণে সজনে ডাঁটা আসতে থাকলে এই দাম আর থাকবে না। তখন দাম কমে আসবে। ক্রেতারা সহজে কিনতে পারবেন।

এদিকে সজনে ডাটার গুণাগুণ সম্পর্কে যদি বলি, সজনে ডাটায় রয়েছে ভিটামিন বি-কমপ্লেক্স। এতে রয়েছে ফোলেট, ভিটামিন বি-৬, থায়ামিন, রিবোফ্লাভিন, প্যানটোথেনিক এসিড এবং নিয়াসিন। এগুলো শর্করা, প্রোটিন এবং চর্বি হজমে সহায়তা করে। এছাড়াও প্রচুর ক্যালসিয়াম, লৌহ, কপার, ম্যাঙ্গানিজ, জিংক, সেলেনিয়াম এবং ম্যাগনেশিয়াম পাওয়া যায়।

এ সম্পর্কিত আরও খবর