পুঁজিবাজারে ব্যাপক দরপতন

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 13:49:58

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৮ মার্চ) দেশের পুঁজিবাজারে দরপতন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৯৭ পয়েন্ট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ৩০৬ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এদিন পুঁজিবাজার নিয়ে হতাশা প্রকাশ করেছেন দেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, দেশের অর্থনীতি শক্তিশালী হলেও পুঁজিবাজার ঠনঠন। ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে বাংলাদেশের অর্থনীতি কেমন চলছে শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, দেশের অর্থনীতি যত শক্তিশালী হবে তার রিফ্লেকশন যাবে পুঁজিবাজারে। এটা ডাইরেক্ট লিংক। তারপরও অর্থনীতি অনেক শক্তিশালী কিন্তু পুঁজিবাজার ঠনঠন। সেটাতো হতে পারে না। সুতরাং এর কারণগুলো আপনাদের খুঁজে বের করতে হবে।

সরকার সমাধান করে দেবে না। সরকার পুঁজিবাজার সমাধান করতে পারে না। তবে পুঁজিবাজারের সমস্যা সমাধানে সব ধরনের সহযোগিতা সরকার করবে।

ডিএসইর তথ্য মতে, রোববার ডিএসইর প্রধান সূচক কমেছে ৯৭ পয়েন্ট। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক কমেছে ১৬ পয়েন্টে আর ডিএস-৩০ সূচক কমেছে ২৭ পয়েন্ট। এদিন লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৭টির, কমেছে ৩০৪টির আর অপরিবর্তিত রয়েছে ১৪ কোম্পানির শেয়ারের। আর তাতে ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৮ কোটি ৯২ লাখ ৮ হাজার টাকা।

অপর পুঁজিবাজার সিএসইতে সূচক ৩০৬ পয়েন্ট কমে ১৪ হাজার ৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ২০ কোটি ৮ লাখ ৮৫ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩১টির, কমেছে ১৯৬টির আর অপরিবর্তিত রয়েছে ১৮টির দাম।

এ সম্পর্কিত আরও খবর