দেশি শিল্পকে সহায়তা করা হবে : এনবিআর চেয়ারম্যান

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 17:29:22

দেশিও শিল্পের উন্নয়ন ও সুরক্ষায় সর্বাত্মক সহায়তা দেয়া  হবে বলে জানিয়েছেন জাতীয়  রাজস্ব র্বোডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

তিনি বলেন, স্থানীয় শিল্প বাঁচানোর জন্য এবং পৃষ্ঠপোষকতা করতে চাই।  স্থানীয় শিল্পকে সহায়তা দেওয়াই কাস্টমসের কাজ। স্থানীয় শিল্পকে সহায়তা করতে হবে।

বৃহস্পতিবার (১৯ মার্চ) বিকালে রাজধানীর সেগুন বাগিচার এনবিআরের সভা কক্ষে ২০২০-২১ অর্থবছরের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় সভাপতির বক্তেব্য তিনি এই কথা বলেন।

বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিসিএমইএ)  সঙ্গে আলোচনা শেষে তিনি বলেন, স্থানীয় শিল্পের ক্ষেত্রে রাজস্ব আদায় আমাদের টার্গেট নয়। আমাদের টার্গেট হলো স্থানীয় কোন কোন শিল্প সারভাইভ করবে, সম্প্রসারণ ও শক্তিশালী হবে। কোন কোন ক্ষেত্রে কর বাড়ালে, স্থানীয় শিল্প  শক্তিশালী হবে। তবে সব সময় সহায়তা দিয়ে কাউকে শক্তিশালী করা যায় না। লাঠি হাতে ধরিয়ে দিলে কাউকে শক্তিশালী করা যায় না। হাত থেকে লাঠি সরিয়ে নিতে হবে। তখন হবেন শক্তিশালী। কখনো কখনো সহায়তা প্রত্যাহার করাও শিল্পকে শক্তিশালী করা।

সভায় সংগঠনের সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা দেশিয় সিরামিক শিল্পখাতের সুরক্ষায় কাঁচামাল ও উপকরণের উপর হতে আমদানি শুল্ক কমানো, আন্ডার-ইনভইসিংজনিত কারণে শুল্ক ফাঁকি রোধে ট্যারিফমূল্য বৃদ্ধি, বিদেশ থেকে তৈরি সিরামিক পণ্যের আমদানি পর‌্যায়ে সম্পূরক শুল্ক বৃদ্ধি, দেশীয় টাইলস্ উৎপাদন পর‌্যায়ে আরোপিত ১৫ শতাংশ সম্পূরক শুল্ক সম্পূর্ণ প্রত্যাহার এবং ভ্যাট আইনে নির্দেশনা সংক্রান্ত কতিপয় প্রস্তাব সংশোধনের দাবি জানান।

তিনি বলেন, বর্তমানে করোনাভাইরাসে আক্রান্ত সারাবিশ্ব। আমরা অর্ডার করে বসে আছি কিন্তু এক্সপোর্ট করতে পারছিনা। এই অবস্থায় এই শিল্পকে বাঁচাতে আপনাদের অসহযোগিতা কামনা করছি বলে তিনি জানান।

সংগঠনের সাধারণ সম্পাদক ইরফান উদ্দিন ৫ বছরের জন্য কর সুবিধা দেওয়ার দাবি জানান। দাবির প্রেক্ষতে  এনবিআর চেয়ারম্যান বলেন, সিরামিক শিল্পে কি কারণে ট্যারিফ ভ্যালু কমানো হয়েছে, সেটা এনবিআর দেখবে। সম্পূরক শুল্কের সংজ্ঞা অনুযায়ী সিরামিক শিল্পের ওপর এটা আরোপিত সবেই। হতেই হবে। এটা টাইলসে থাকবে। কিন্তু পরিমাণে কম- বেশি হতেই পারে। সেটা হয়তো আমরা বিবেচনা করতে পারি।

সিরামিক শিল্প বাঁচাতে ব্যবসায়ীদের দাবির জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন- আপনাদের মতো যে শিল্প এনবিআরে কথা বলতে আসবে, তারাই আধমরা শিল্প হয়ে আসবে। এনবিআরে আসলেই সবাই আধমরা হয়ে যাবে। শিল্পকে বাঁচিয়ে রাখতে হবে বলা হয়। অথচ সিরামিক শিল্প যথেষ্ট শক্তিশালী আছে। ব্যবসায়ীরা নিজেরাই বলছেন, অভ্যান্তরীণ চাহিদার ৮০ শতাংশ পূরণ করছে দেশীয় সিরামিক শিল্পখাত। আবার রফতানিও হচ্ছে। রফতানির বাজারও আছে। তাই শুধু বাঁচিয়ে রাখা নয়। সিরামিক শিল্পকে শক্তিশালী করতে চাই। আরও শক্তিশালী করার জন্য আমাদের ইচ্ছা আছে।

এরপর বাংলাদেশ রিকন্ডিশন ভেহিক্যালস ইম্পোর্টার্স এ্যান্ড ডিলার এসোসিয়েশনের(বারবিডা) সঙ্গে প্রাক বাজেট আলোচনা করে এনবিআর চেয়ারম্যান। আলোচনা সভায় বারবিডা’র সভাপতি আব্দুল হক হাইব্রিড প্রযুক্তির গাড়িতে সিসি স্ল্যাব ও সম্পূরক শুল্কের হার পুনর্বিন্যাসসহ শতভাগ পরিবেশ বান্ধব ইলেক্ট্রিক গাড়ীর সম্পূরক শুল্ক হার সম্পূর্ণ প্রত্যাহার করা ও ১২ থেকে ১৫ সিটের মাইক্রোবাসের সম্পূরক শুল্ক হ্রাস করারও প্রস্তাব পেশ করেন। এ সময় এনবিআরের সদস্য, কমিশনার ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংশ্লিষ্ট সেক্টরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর