করোনার চাপ: আরও দুইশ কর্মী দিচ্ছে চালডাল, বাইক কিনছে ১৫০

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 21:08:11

করোনাভাইরাসের প্রভাবে অন্যরা খানিকটা চাপে পড়লেও অনলাইনের মুদি দোকানিরা কিন্তু আছে বেশ সুবিধাজনক অবস্থানে। আর সে কারণেই অর্ডারের চাপ সামলাতে পারছে না চালডালের মতো অনলাইন মুদিখানা।

অর্ডারের সংখ্যা এতোটাই বেড়ে গেছে যে, চালডাল তাৎক্ষণিকভাবে আরও দুইশ কর্মী নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সেই সঙ্গে বাড়তি দেড়শ মোটর বাইক কেনার সিদ্ধান্ত নিয়েছে দেশের সবচেয়ে পুরনো অনলাইন গ্রোসারি শপটি।

চালডালের কো-ফাউন্ডার জানান, তারা দিনে সর্বোচ্চ পাঁচ হাজারের মতো অর্ডার ডেলিভারি করার সামর্থ্য রাখেন, তবে এখন তাদের প্রতিদিন ১২ থেকে ১৫ হাজার অর্ডার আসছে। এতো অর্ডার তাদের পক্ষে সামলানো মুশকিল। আর সে কারণেই তারা বাড়তি লোক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন।

এর আগে করোনার মধ্যে অন্য সবার অবস্থা খারাপ হলেও বৈশ্বিক অনলাইন রিটেইল জায়ান্ট অ্যামাজন এক লাখ কর্মী নিয়োগ দেওয়ার পরিকল্পনা করে। এই খবরে তখন হয়তো অনেকের চোখ কপালে উঠেছিল। কিন্তু এখন খোদ বাংলাদেশি একটি গ্রোসারি একই সিদ্ধান্ত নেওয়ায় অনলাইন বাজার সংশ্লিষ্টরা আর অবাক হচ্ছে না।

জানা গেছে, ডেলিভারিসহ পণ্য বাছাই এবং প্যাকিংসহ অন্যান্য প্রক্রিয়ার জন্যে তারা লোক নিয়োগ করবেন যাদের বেতন হবে সাড়ে দশ হাজার টাকা থেকে সাড়ে ষোল হাজার টাকার মধ্যে। তাছাড়া আকর্ষণীয় বোনাসের ঘোষণাও দিয়েছে প্রতিষ্ঠানটি।

বর্তমানে চালডালের মোটর সাইকেল ডেলিভারি ম্যান আছে ৫৪ জন। তাছাড়া আরও ৮৪ জন বাই সাইকেলে ডেলিভারি দেন। এর বাইরে ৪০টি এক টনের পিকআপ এবং আরও কিছু কাভার্ডভ্যান দিয়েও ডেলিভারি করে চালডাল। প্রতি তিনদিন কাজ করার পর একদিন ছুটি পান চালডালের কর্মীরা।

বর্তমানে কেবল ঢাকায় সেবা দিচ্ছে চালডাল। অল্পদিনের মধ্যে তাদের ঢাকার বাইরে আরও কয়েকটি শহরে যাওয়ার কথা থাকলেও করোনা জটিলতায় রাজধানীতেই চাপ বেড়ে যাওয়ার কারণে এখন ঢাকার বাইরে যাওয়ার চিন্তা তুলে রাখছেন তারা।

এ সম্পর্কিত আরও খবর