‘প্রয়োজনের অতিরিক্ত পণ্য বিক্রি করবেন না, কিনবেন না’

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-19 12:02:15

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম দেশের পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের দায়িত্বশীলতার সাথে ব্যবসা করার আহবান জানিয়ে বলেছেন, দেশে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের কোন সংকট নেই।

করোনাভাইরাস পরিস্থিতি ও আসন্ন রমজান কে সামনে রেখে যেন কোন মহল পণ্যের কৃত্রিম সংকট তৈরি করতে না পারে এবং বাজারে পণ্য সরবরাহ স্বাভাবিক থাকে সেজন্য তিনি ব্যবসায়ীদের সতর্ক থাকার অনুরোধ জানিয়েছেন। পাশাপাশি ভোক্তারা যেন স্বাভাবিক প্রয়োজনের চেয়ে অতিরিক্ত পণ্য না কিনেন তারও পরামর্শ দেন।

তিনি বলেন, দেশের এই দুর্যোগপূর্ণ সময়ে ব্যবসায়ীসহ সকল মহলের ঐকমত্য প্রয়োজন। 

শেখ ফাহিম রোববার (২২ মার্চ) এক বিবৃতিতে এসব কথা বলেন।

তিনি বলেন, দেশে চাল, ডালসহ নিত্য প্রয়োজনীয় সকল পণ্যের পর্যাপ্ত মজুত রয়েছে, কোথাও কোন ঘাটতি হবার কোন সম্ভাবনা নেই। তবে কোথাও যেন অসাধু চক্র কৃত্রিম সংকট তৈরি করতে না পারে সেজন্য ব্যবসায়ীদের এই শীর্ষ সংগঠনটি নিয়মিত বাজার পর্যবেক্ষণসহ সারাদেশের ব্যবসায়িক সংগঠন ও অন্যান্য গোষ্ঠীর সাথে কার্যকরী যোগাযোগ অব্যাহত রেখেছে বলে তিনি জানান। এফবিসিসিআই সদস্যভুক্ত ৬৪ জেলার চেম্বার ও সকল এসোসিয়েশনকে সক্রিয়ভাবে বাজার নজরদারি করার নির্দেশ দেন।

শেখ ফাহিম সারাদেশের খুচরা বিক্রেতাদের প্রতি আহবান জানিয়ে বলেন, কোন ব্যক্তি যদি স্বাভাবিক প্রয়োজনের বাইরে বাড়াবাড়ি রকমের পণ্য কেনার আগ্রহ দেখান তাহলে বিক্রেতারা যেন সেই ক্রেতাকে নিরুৎসাহিত করেন। তিনি ব্যবসায়ীদের পাশাপাশি ভোক্তাদেরও দায়িত্বশীল হবার আহবান জানিয়েছেন।

তিনি বলেন, এফবিসিসিআই, বাণিজ্য মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে চলেছে।

এ সম্পর্কিত আরও খবর