করোনায় ‘লকডাউন’ হলেও ব্যাংক খোলা থাকবে

ব্যাংক বীমা, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 19:57:18

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণের কারণে কোনো ব্যাংকের শাখা বন্ধ থাকবে না। সব শাখা খোলা রাখতে হবে। রোববার (২২ মার্চ) এ সংক্রান্ত এক নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগপর সার্কুলারে বলা হয়েছে, করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে দেশের অনেক এলাকা ‘লকডাউন’ করা হয়েছে। পরিস্থিতি বিবেচনায় আরও এলাকা লকডাউন হতে পারে। তবে সাধারণ মানুষ যেন নির্বিঘ্নে নগদ অর্থের লেনদেন করতে পারে সে জন্য যেকোনো পরিস্থিতিতেই ব্যাংকের সব শাখা খোলা রাখতে হবে। লকডাউন হলেও কোনো শাখা বন্ধ করা যাবে না।

দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, সম্প্রতি করোনাভাইরাসের প্রাদুর্ভাব এবং এর কমিউনিটি ট্রান্সমিশন রোধকল্পে সরকার কর্তৃক বিভিন্ন নির্দেশনার পরিপ্রেক্ষিতে ব্যাংকগুলোকে এরইমধ্যে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। এরূপ পরিস্থিতিতে গ্রাহকের চাহিদার বিপরীতে দৈনন্দিন নগদ অর্থের সরবরাহ যেন বিঘ্নিত না হয়, সে লক্ষ্যে ব্যাংকের শাখাগুলোতে পর্যাপ্ত নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করতে পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কোনো এলাকা বা অঞ্চল সরকারি ঘোষণার মাধ্যমে লকডাউন করা হলে সে এলাকা বা অঞ্চলে প্রয়োজনে স্থানীয় প্রশাসন ও আইন প্রয়োগকারী সংস্থাসহ উপর্যুক্ত কর্তৃপক্ষের সহায়তা গ্রহণ করে প্রয়োজনীয় নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করতে হবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

এ সম্পর্কিত আরও খবর