পণ্য পরিবহনে জটিলতা নেই, ড্রাইভিং লাইসেন্স সমস্যা

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 18:13:06

ঢাকা: নিরাপদ সড়কের দাবিতে স্কুল, কলেজ শিক্ষার্থীদের চলমান আন্দোলনের মুখে সারদেশের কোথাও নিত্য পণ্য পরিবহনে ট্রাক বা কাভার্ড ভ্যানের সমস্যা হয়নি। এমনকি ভাঙচুর ও হয়নি। শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলন ও দাবির সঙ্গে পরিবহন মালিকরা সম্পূর্ণ একমত। তবে আন্দোলনেরে এই সময় লাইসেন্স না থাকা চালকদের মাঝে ভীতি কাজ করছে। অস্বস্তিতে থাকা চালকরা রাস্তায় নামতে অনীহা দেখাচ্ছেন। লাইসেন্স জটিলতার জন্য কর্তৃপক্ষের জটিল পদ্ধতি ও কর্মকর্তাদের দুর্নীতিকে দায়ি করা হয়েছে।

রাজধানীর কয়েকটি কাঁচাবাজার ঘুরে দেখা যায়, নিত্যপণ্যের বাজার দর স্বাভাবিক রয়েছে। বাজারে সবজির কেজি প্রতি মূল্য গড়ে ৫০ টাকার মধ্যে রয়েছে। মসলা ও চালের বাজারও স্বাভাবিক আছে। ডিমের দাম কিছুটা বাড়তির দিকে। বাজারে প্রতি হালি লাল ডিম ৩৪ থেকে ৩৬ টাকা, হাসের ডিম প্রতি হালি ৪৫ এবং দেশি মুরগির ডিম ৫০ টাকায় বিক্রি হচ্ছে। ডিমের দাম বৃদ্ধির জন্য বর্ষা মৌসুমকে দায়ি করেছেন ব্যবসায়ীরা।

শিক্ষার্থীরা চালকদের ড্রাইভিং লাইসেন্স চেক করা, হেনস্থা ও গাড়ি ভাংচুর ও অগ্নি সংযোগের ঘটনায় চালকদের মনে ভীতি, আতঙ্ক কাজ করছে। এজন্য ঢাকা থেকে চট্টগ্রাম, ময়মনসিংহ, রংপুর, সিলেট, বগুড়া, খুলনা এবং রাজশাহী থেকে দূরপাল্লার গাছ চলাচল বন্ধ আছে। তবে কোথাও নিত্যপণ্যের পরিবহন চলাচল থেমে নেই বলে নিশ্চিত করেছেন পরিবহণ মালিক সমিতির নেতারা।

সারাদেশের কোন এলাকা থেকে এখন পর্যন্ত পণ্য পরিবহনে ছাত্রদের দারা আক্রান্ত হয়েছে এমন খবর আসেনি উল্লেখ করে বর্তমান পরিস্থিতির বিষয়ে ট্রাক কাভার্ড ভ্যান মালিক সমিতির নেতা হোসাইন আহমেদ মজুমদার বার্তা২৪.কমকে বলেন, এখন পর্যন্ত কোথাও নিত্যপণ্যের কোন ট্রাক বা কাভার্ড ভ্যানের উপর কোন প্রভাব পড়েনি।

পরিবহন খাতের শৃঙ্খলা ফিরিয়ে আনতে ছাত্ররা যে আন্দোলন করছে, আমরাও তাদের সঙ্গে একমত। তবে এটি সমাধানে একটি চলমান প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে। ছাত্রদের প্রতি আমাদের আহ্বান, তাদের দাবির পক্ষে প্রধানমন্ত্রী ও মন্ত্রী পরিষদ দেখছে। তাই এ বিষয়ে একটি সুষ্ঠু সমাধান হবে বলে আশা করি। এ নিয়ে ছাত্রদের শান্ত থাকা প্রয়োজন।

উল্লেখ্য, রাজধানীর ক্যান্টনমেন্ট এলাকায় গত রবিবার (২৯ জুলাই) বাস চাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুইজন শিক্ষার্থী মর্মান্তিক মৃত্যু হয়। এ ঘটনায় আহত হন কয়েকজন শিক্ষার্থী। এর প্রতিবাদে রাজধানীতে কয়েকদিন থেকেই চলছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের শিক্ষার্থীদের আন্দোলন। সর্বশেষ বৃহস্পতিবার ঢাকা-চট্টগ্রামসহ কয়েকটি স্থানে আন্দোলন করেছে শিক্ষার্থীরা।

এ সম্পর্কিত আরও খবর