লভ্যাংশ না দেওয়ায় ১৩ কোম্পানিকে ডিএসইর চিঠি

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 04:32:51

 

ঢাকা:শেয়ার বাজারে তালিকাভুক্ত কোম্পানির মধ্যে গত ৫ বছর শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেয়নি এমন ১৩টি কোম্পানিকে কারণ জানতে চেয়ে চিঠি দিয়েছে, দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই)। গ্রহণযোগ্য উত্তর ব্যাখ্যা না পেলে কোম্পানিগুলোকে তালিকা থেকে বাদ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে গুরুত্বপূর্ণ এ প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার (৭ আগস্ট) ডিএসই এ তথ্য প্রকাশ করেছে। যা ৬ আগস্ট ডিএসইর পর্ষদ সভায় সিদ্ধান্ত হয়।

কোম্পানিগুলো হচ্ছে- মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, মেঘনা কনডেন্সড মিল্ক, জুট স্পিনার্স, ইমাম বাটন, বেক্সিমকো সিনথেটিক্স, সাভার রিফ্রেক্টরিজ, দুলামিয়া কটন, সমতা লেদার কমপ্লেক্স, শ্যামপুর সুগার মিলস, জিল বাংলা সুগার মিলস, আইসিবি ইসলামিক ব্যাংক, কে অ্যান্ড কিউ (বাংলাদেশ) এবং শাহিনপুকুর সিরামিক ।

সূত্র জানিয়েছে, কোম্পানিগুলো নিয়মিত লভ্যাংশ বিতরণ ও বার্ষিক সাধারণ সভা (এজিএম) করছে না। ফলে বিনিয়োগকারীরা প্রতারিত হচ্ছে। পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডিএসইর তালিকাচ্যুত (ডিলিস্টিং) ২০১৫ এর ৫১/১ এর এ আইন অনুাসরে এ উদ্যোগ নিয়েছে ডিএসই। এর ভিত্তিতে গত ১৮ জুলাই এই আইনের ক্ষমতা বলে দীর্ঘদিন ধরে উৎপাদন বা ব্যবসায়িক কার্যক্রম বন্ধ থাকা রহিমা ফুড ও মডার্ণ ডাইং অ্যান্ড স্ক্রিন প্রিন্টিংকে তালিকাচ্যুত (ডিলিস্টিং) করেছে ডিএসই কর্তৃপক্ষ।

এ সম্পর্কিত আরও খবর