রমজানে মানসম্পন্ন পণ্য উৎপাদনে ২০ প্রতিষ্ঠানকে বিএসটিআই’র তাগাদা

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 13:18:26

আসছে রমজানে ভালো মানসম্পন্ন পণ্য উৎপাদন এবং বাজারজাত করতে বড় ২০টি প্রতিষ্ঠানকে তাগাদা দিয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

রমজান মাসে ইফতার ও সেহ্রিতে বহুল ব্যবহৃত পণ্যগুলোর উৎপাদক ও বাজারজাতকারী বড় ২০টি প্রতিষ্ঠানকে রোববার (১২ এপ্রিল) এক নির্দেশনা দিয়ে তাগাদা দিয়েছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন পণ্যের মান নিয়ন্ত্রণকারী জাতীয় প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে-প্রাণ ফুডস লিমিটেড, শবনম ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড (টিকে গ্রুপ), আকিজ ফুডস অ্যান্ড বেভারেজ লিমিটেড, ট্রান্সকম বেভারেজ লিমিটেড, সুপার অয়েল রিফাইনারি লিমিটেড (টিকে গ্রুপ), সিটি গ্রুপ, ব্র্যাক ডেইরি অ্যান্ড ফুড প্রজেক্ট, তানভীর ফুডস লিমিটেড (মেঘনা গ্রুপ), বাংলাদেশ দুগ্ধ উৎপাদন সমবায় সমিতি লিমিটেড, বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড, নিউজিল্যান্ড ডেইরি লিমিটেড, এসিআই গ্রুপ, নেসলে বাংলাদেশ লিমিটেড, বসুন্ধরা মাল্টি ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আবুল খায়ের গ্রুপ, স্কয়ার ফুডস লিমিটেড, বাংলাদেশ সুপার শপ ওনার্স অ্যাসোসিয়েশন, বিডি ফুডস লিমিটেড, সুইস বেকারি ও সজিব কর্পোরেশন।

পর্যায়ক্রমে অন্যান্য প্রতিষ্ঠানকেও মানসম্পন্ন পণ্য উৎপাদন ও বাজারজাত করার তাগিদ দিয়ে চিঠি দেওয়া হবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

ড্রিংকিং ওয়াটার, মিনারেল ওয়াটার, সফট ড্রিংকস, ফ্রুট সিরাপ, ফ্রুট জুস, কার্বোনেটেড বেভারেজ, ঘি, লাচ্ছা সেমাই, নুডুলস, পাস্তুরিত তরল দুধ, আইসক্রিম, মুড়ি, ফর্টিফাইড সয়াবিন তেল, ফর্টিফাইড সানফ্লাওয়ার অয়েল, ফর্টিফাইড রাইস ব্রান অয়েলসহ ইফতার ও সেহরিতে বহুল ব্যবহৃত ১৮১টি পণ্য এর অন্তর্ভুক্ত।

বাংলাদেশ মান (বিডিএস) অনুযায়ী, গুণগত মান পরীক্ষা করে বিএসটিআই থেকে এসব পণ্যের অনুকূলে মানসনদ (সিএম লাইসেন্স) নেওয়া বাধ্যতামূলক। কিন্তু রমজান মাসে কতিপয় অসাধু ব্যবসায়ী বিএসটিআই থেকে এসব খাদ্যপণ্যের অনুকূলে গুণগত মানসনদ (সিএম লাইসেন্স) গ্রহণ না করেই অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে উৎপাদিত খাদ্যপণ্য অবৈধভাবে বিক্রি ও বিতরণ করে থাকে, যা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন, ২০১৮ অনুযায়ী দণ্ডনীয় অপরাধ।

পণ্যের মান নিয়ন্ত্রণে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালত-সার্ভিল্যান্স কার্যক্রম অব্যাহত আছে। রমজান মাসে এ কার্যক্রম আরো জোরদার করা হবে।

এ সম্পর্কিত আরও খবর