লেঅফ-ছাঁটাই বন্ধ করে সবেতন ছুটির দাবি

পোশাক শিল্প, অর্থনীতি

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 08:19:55

উদ্ভূত করোনাভাইরাস পরিস্থিতিতে পোশাক কারখানায় লেঅফ ও ছাঁটাই বন্ধ করে শ্রমিকদের তিন মাস সবেতন ছুটি দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি।

রোববার (১২ এপ্রিল) পোশক শ্রমিক সংগঠনটির সভাপ্রধান তাসলিমা আখতার, সাধারণ সম্পাদক জুলহাসনাইন বাবু এবং সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম শামা যৌথ বিবৃতিতে এ দাবি জানান।

সাভার-আশুলিয়ার ১১টি কারখানাসহ নারায়ণগঞ্জ, গাজীপুর, চট্টগামসহ দেশের বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকদের বেতন নিয়ে গড়িমসি ও শ্রমিকদের হয়রানি করার তীব্র নিন্দা জানান শ্রমিক নেতারা।

ক্ষোভ প্রকাশ করে শ্রমিক নেতারা বলেন, শ্রমিকদের বিভিন্ন তারিখ দিয়ে কালক্ষেপণ করে কারখানার গেটের সামনে আসতে বলে মহামারির সংক্রমণ বৃদ্ধির সুযোগ বাড়ানো হচ্ছে।

নেতারা বলেন, বিজিএমইএ’র সভাপতি ২৫ মার্চ এক ভিডিও বার্তায় শ্রমিকরা সময়মতো বেতন পাবেন— এই কথাটি বারবার বললেও এখন পর্যন্ত বেশির ভাগ কারখানায় বেতন হয়নি। অথচ ৭ থেকে ১০ তারিখের মধ্যে সাধারণ সময় বেতন হয়ে যায়।

নেতৃবৃন্দ আরো বলেন, মাসের ১২ তারিখ অতিবাহিত হবার কারণে শ্রমিকরা বাসা ভাড়া দিতে পারছেন না। পরিশোধ করতে পারছে না দোকানের বাকি এবং বর্তমানে দোকানিরাও আর বাকি দিতে চাইছে না। এই পরিস্থিতিতে শ্রমিকদের কারখানার সামনে ডেকে এনে হয়রানি করা দায়িত্বশীলতার পরিচয় না বলে মন্তব্য করেন তারা।

শ্রমিক নেতারা আরও বলেন, কেবল কালক্ষেপণ করে মালিকপক্ষ শ্রমিকদের আর্থিক ঝুঁকিতেই ফেলছেন না একইসাথে তাদের ফেলছে ভয়াবহ স্বাস্থ্যঝুঁকিতেও। যার প্রভাব পড়বে দেশবাসীর জীবনে। বেতন বিকাশে বা রকেটে মোবাইলে পরিশোধ না করে হাজার হাজার শ্রমিককে কারখানার গেটে ডেকে আনায় সংক্রমণের ঝুঁকি বাড়ছে।

নেতৃবৃন্দ অবিলম্বে সকল কারখানার শ্রমিকদের বেতন মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করার আহ্বান জানান। এই দুর্যোহকালে যাতে কেউ বেতন না পেয়ে বিপাকে না পড়ে সে জন্য সরকারকে জরুরি পদক্ষেপ নেবার দাবি জানান তারা।

এ সম্পর্কিত আরও খবর