অর্ধেক গার্মেন্টস শ্রমিকরা মার্চের বেতন পাননি

পোশাক শিল্প, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 08:19:43

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ৫ হাজার কোটি টাকার প্রণোদনাসহ সরকারের পক্ষ থেকে সকল ধরনের সুযোগ-সুবিধা নেওয়ার পরও এখনো ১ হাজার ৮৮টি গার্মেন্টস শ্রমিকদের বেতন পরিশোধ করেননি মালিকরা।

পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএর প্রতিশ্রুতি ছিল ১৬ এপ্রিলের মধ্যে সকল গার্মেন্টস শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করবে। সেই প্রতিশ্রুতির শেষ দিন বৃহস্পতিবার। বকেয়া বেতন-বোনাসের দাবিতে গত এক সপ্তাহের মতো বুধবারও (১৫ এপ্রিল) বিভিন্ন জায়গায় বিক্ষোভ করেছেন শ্রমিকরা। এদিন পর্যন্ত মালিকরা ১ হাজার ১৮৬টি গার্মেন্টসের ১৯ লাখ ১৯ হাজার ৬০০ শ্রমিককে ২৫ কোটি ৭২ লাখ ৪১৭ টাকার বেতন পরিশোধ করেছেন।

বুধবার (১৫ এপ্রিল) বিকেলে এই তথ্য জানিয়েছে পোশাক মালিকদের সবচেয়ে বড় সংগঠন বিজিএমইএ।

বিজিএমইএর তথ্যমতে, ২ হাজার ২৭৪টি কারখানার মধ্যে ঢাকা মেট্রোপলিটন এলাকায় ২০১টি কারখানা, গাজীপুরের ৪৩২টি কারখানা, নারায়ণগঞ্জ এলাকার ১১৮, সাভার ২৪৩, চট্টগ্রাম ১৫৬ এবং প্রত্যন্ত এলাকার ৪২টি গার্মেন্টসের মধ্যে ৩৬টি গার্মেন্টসের মালিকরা মোট ১৯ লাখ ১৯ হাজার ৬০০ শ্রমিকের বেতন পরিশোধ করেছেন।

বিজিএমইএর সভাপতি রুবানা হক আশা করেন, ১৬ এপ্রিলের মধ্যে সব কারখানা মালিকরা তাদের শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করবেন।

প্রসঙ্গত চলমান করোনা পরিস্থিতির মধ্যে শ্রমিকদের মার্চের বেতন আগামী ১৬ এপ্রিলের মধ্যে পরিশোধ না করলে সংশ্লিষ্ট মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

বিবৃতিতে সকল শিল্প কলকারখানার শ্রমিকদের মার্চ মাসের বেতন ১৬ এপ্রিলের মধ্যেই পরিশোধের জন্য মালিকদের প্রতি নির্দেশ দিয়ে তিনি বলেন, এ নির্দেশ না মানলে বা উক্ত তারিখের মধ্যে বেতন প্রদানে ব্যর্থ হলে সংশ্লিষ্ট মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতিমন্ত্রী করোনা পরিস্থিতির ভয়াবহতার কথা মাথায় রেখে সরকারি নির্দেশনা মেনে শ্রমিকদের ঘরে থাকার আহ্বান জানান।

এদিকে মার্চ মাসের বেতন-ভাতার দাবিতে বুধবার (১৫ এপ্রিল) সকাল থেকে রাজধানীর কমলাপুর সরদার গার্মেন্টস, বাড্ডার ইউরোজোন ফ্যাশনস, ফেলকোন ইন্টারন্যাশনাল ও ক্যালামন গার্মেন্টসের শ্রমিকরা বিক্ষোভ করছেন।

এছাড়া টঙ্গীর বিসিক এলাকার দু’টি গার্মেন্টস এবং দারুস সালাম রোড, মিরপুর-১১ এলাকায়ও বকেয়া বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ চলছে। একই দাবিতে বিগত কয়েকদিন ধরেই রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ করছেন শ্রমিকরা।

বিজিএমইএ সভাপতি রুবানা হক জানান, বিন্নি গার্মেন্টস ১৬ এপ্রিল বেতন পরিশোধ করবে। ইউরোজোন ফ্যাশনস, ফেলকোন ইন্টারন্যাশনাল ও ক্যালামন গার্মেন্টসও ১৬ তারিখের মধ্যে বেতন দেবে। আর রেদওয়ান টেক্সটাইল শ্রমিকদের বেতন পরিশোধ করবে ২৫ এপ্রিল।

এ সম্পর্কিত আরও খবর