৩০ শতাংশ গার্মেন্টস শ্রমিক এখনও মার্চ মাসের বেতন পায়নি

পোশাক শিল্প, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 07:44:38

করোনাভাইরাসের এই পরিস্থিতিতে এখনও ৩০ শতাংশ গার্মেন্টস শ্রমিক মার্চ মাসের বেতন পায়নি বলে দাবি করেছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) সংগঠনটির সভাপতি আমিরুল হক আমিন গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি করেন। তিনি দ্রুত সময়ের মধ্যে সব গার্মেন্টস শ্রমিকদের বেতন পরিশোধের দাবি জানান।

বিবৃতিতে বলা হয়, দেশের ৩০ শতাংশ গার্মেন্টস শ্রমিক এখনও মার্চ মাসের বেতন পায়নি। ১৬ এপ্রিলের মধ্যে সব গার্মেন্টেসে বেতন-ভাতা পরিশোধের নির্দেশ দিয়েছিলেন শ্রম প্রতিমন্ত্রী। এমনকি যেসব মালিক ১৬ এপ্রিলের মধ্যে বেতন ভাতা পরিশোধ করবে না তাদের লাইসেন্স নবায়ন না করাসহ কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারিও দেওয়া হয়েছিল। কিন্তু সরকারের নির্দেশ অমান্য করে এইসব মালিকরা বেতন-ভাতা পরিশোধ করেনি এবং যে সব কারখানায় বেতন দেওয়া হয়েছে সে সব কারখানার মালিকরাও মার্চ মাসের বেতন ৫ দিনের কেটে দিয়েছে, যা সম্পূর্ণ বেআইনি ও অন্যায়।

বিবৃতিতে সকল গার্মেন্টস শ্রমিকদের বেতন পরিশোধের দাবি জানিয়ে এসব মালিকদের প্রতি ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন সংগঠনটির সভাপতি। বেতন-ভাতা পরিশোধ করেনি এমন কয়েকটি গার্মেন্টেসের নাম উল্লেখ করে । গার্মেন্টেসগুলো হল- আশুলিয়া সততা নীট, রিয়াজ সোয়েটার, সাভার বসুন্ধরা গার্মেন্টস, দিপ্ত অ্যাপারেলস, মিরপুর চিটাগাং ফ্যাশন, গাজীপুর ট্রাস্ট নীটওয়্যার, পেনোইন ফ্যাশন, নারায়ণগঞ্জ-প্যাক কনস্নান, কালার ফেয়ার, আলপাইন নীটওয়্যার, চট্রগ্রাম মডিস্ট বাংলাদেশ, এস কে পিজি লিমিটেড।

বিজিএমইএর সভাপতি রুবানা হক বলেছেন, আগামী ২০ এপ্রিলের মধ্যে পোশাক খাতের সকল শ্রমিকদের বেতন পরিশোধ করা হবে। কিন্তু এর আগে তিনি আশা প্রকাশ করেছিলেন ১৬ এপ্রিলের মধ্যে সব কারখানা মালিকরা তাদের শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করবেন।

এ সম্পর্কিত আরও খবর