বাজেট নিয়ে চিন্তার স্থিতিশীল পরিস্থিতি নেই: দেবপ্রিয়

বাজেট, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 14:59:47

দেশে করোনাভাইরাসজনিত কারণে জাতীয় বাজেট তৈরি করার কোনো স্থিতিশীল পরিস্থিতি নেই বলে মন্তব্য করেছেন এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম’র আহ্বায়ক এবং সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

শনিবার (১৮ এপ্রিল) কোভিড-১৯ মোকাবিলায় বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠানগুলোর তৎপরতার কার্যকারিতা বৃদ্ধিতে সরকারের প্রতি সুপারিশ শীর্ষক এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ড.দেবপ্রিয় এ কথা বলেন।

আসছে ২০২০-২১ অর্থবছরের বাজেট ঘোষণার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ড. দেবপ্রিয় বলেন, আমি ব্যক্তিগত মতামত তুলে ধরতে পারি, এই মুহূর্তে যে দুর্যোগ পরিস্থিতি চলছে, এই পরিস্থিতিতে আমাদের সমস্ত মনোযোগ থাকা উচিত মহামারি মোকাবিলায়।

মহামারি মোকাবিলার পরে স্থিতিশীল হলে তখন বিবেচনা করা উচিত। আগামী দুই তিন সপ্তাহ অপেক্ষা করতে হবে। তবে জুন মাস পর্যন্ত একটা সুনির্দিষ্ট কর্মসূচি চলমান থাকতে হবে বাজেট নিয়ে। এখন যে পরিস্থিতি আছে তাতে বাজেট তৈরির মতো পরিস্থিতি আছে বলে মনে হয় না। কারণ বাজেট শুধু ব্যয় নয় আয়ের কথাও চিন্তা করতে হবে। বাজেট নিয়ে চিন্তা করার জন্য স্থিতিশীল পরিস্থিতি নেই।

সাধারণত বাজেট প্রণয়নে মার্চ মাস থেকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবং অর্থ মন্ত্রণালয় বিভিন্ন অংশীজনদের সাথে প্রাক-বাজেট আলোচনা করে থাকে। কিন্তু করোনাভাইরাসের মহামারিতে অনিশ্চয়তায় পড়েছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আগামী ২০২০-২১ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনাও।

জানা গেছে, বাজেট আইন বা অর্থবিল অনুযায়ী দেশে অর্থবছর শুরু হয় জুলাই মাসে আর শেষ হয় জুন মাসে। সে অনুযায়ী প্রতি বছর জুনের প্রথম সপ্তাহে জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করা হয়। উপস্থাপিত বাজেটের উপর দীর্ঘ আলোচনার পর সেটা পাস করা হয় জুন মাসের একেবারে শেষের দিকে। সে বাজেট কার্যকর হয় জুলাইয়ের প্রথম দিন হতে।

বাংলাদেশে প্রায় ১১৫টি বেসরকারি উন্নয়ন সংস্থা এবং বেসরকারি খাতের সংস্থাদের নিয়ে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম গঠিত।

সংগঠনের আহ্বায়ক হিসেবে রয়েছেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

শনিবার (১৮ এপ্রিল) প্ল্যাটফর্ম ফেসবুক পেইজে ‘কোভিড-১৯ মোকাবিলায় বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠানসমূহের তৎপরতার কার্যকারিতা বাড়াতে সরকারের প্রতি সুপারিশ’ শীর্ষক এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয় করা হয়।

ব্রিফিংয়ে নিজ নিজ বাসা থেকে সংযুক্ত হন এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্মের কোর গ্রুপের সদস্য মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, সিপিডির সম্মানীয় ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর