চট্টগ্রামে ১০ হাজার টাকার ইলিশ শঙ্খ নদীর বোয়াল

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-01 19:32:38

ভরা বর্ষা মৌসুমে সাগর থাকে উত্তাল। নদী-নালা, খাল-বিলে থাকে উপচে পড়া পানি। ফলে এ মৌসুমে লোনা ও মিঠা পানির মাছের পর্যাপ্ত সরবরাহ থাকে না। যা পাওয়া যায় তারও দাম অনেক বেশি।

রোববার (১২ আগস্ট) চট্টগ্রামের অভিজাত কাঁচা বাজার কাজির দেউড়িতে তিন প্রজাতির বিশাল সাইজের মাছের দেখা মিলেছে। বড় সাইজের দেশি পুঁটি মাছের কেজি ৭০০ টাকা। ১০ কেজি ওজনের বোয়ালের কেজি সাড়ে ৭০০ টাকা। তিন কেজি ওজনের ইলিশের দাম কেজি ৩৬০০ টাকা।

নেওয়াজ সওদাগরের দোকানে ৩ কেজি ১০০ গ্রাম ওজনের ইলিশটি আনা হয়েছে ফিরিঙ্গি বাজারের পাইকারি দোকান থেকে। চেপ্টা ও ডিমে ভরা মাছটি দাম হাঁকা হচ্ছে ১১ হাজার টাকা। আরেক দোকানি মিজানের দোকানের ইলিশটির ওজন ৩ কেজি। ডিম কম ও চেপ্টা সাইজের এ ইলিশের দামও হাঁকা হচ্ছে ১০ হাজার ৮০০ টাকা।

দুই দোকানিই নিশ্চিত করে বলেছেন, বড় সাইজের এ দুটি ইলিশের স্বাদ হবে অতুলনীয়। প্রমাণ হিসেবে তারা মাছ দুটির কান তুলে নাক দিয়ে এর ঘ্রাণ পরীক্ষা করাচ্ছেন গ্রাহকদের। গ্রাহকরাও বলছেন প্রকৃত ইলিশের ঘ্রাণ পাওয়া যাচ্ছে। কিন্তু কেউ কিনতে সাহস করছেন না এতো দাম দিয়ে। এ নিয়ে দোকানিদেরও কোনো দুশ্চিন্তা নেই।

তারা জানান, এগুলো বিক্রি হয়ে যাবে সহজেই। ধনী ও ভোজনরসিকরা বাজারে এলেই হল। মজার ব্যাপার হল- ইলিশ মাছগুলো দোকানের নিচে বরফ দিয়ে ঢেকে লুকিয়ে রাখা হয়। বিশেষ ধরনের ক্রেতা ছাড়া সাধারণ গ্রাহকদের এ ইলিশগুলো দেখানো হয় না।

আনোয়ারা থেকে দেশি মাছ নিয়ে আসেন চন্দন। এ ব্যাপারে তার বেশ সুনাম রয়েছে। দক্ষিণ চট্টগ্রামের খরস্রোতা শঙ্খ নদী থেকে পাওয়া বোয়াল মাছটি সাড়ে ৭ হাজার টাকা বিক্রি করতে চায় সে। চন্দনের মাছটি বিক্রি করছে আনোয়ার। শঙ্খ নদীর মাছ মানেই অন্য রকম স্বাদ। সে বোয়াল হোক কিংবা চিংড়ি হোক। ওই দোকানে সীতাকু- থেকে নিয়ে আসা হয়েছে বিশাল সাইজের দেশি পুঁটি মাছ। বেশ কিছুদিন আগে একই সাইজের পুঁটি মাছ খেয়েছেন লালখান বাজারের ব্যবসায়ী মুরাদ চৌধুরী। 

তিনি বলেন, ‘এতো বড় সাইজের দেশি পুঁটি এখন খুব একটা পাওয়া যায় না। কেনার পর প্রকৃত স্বাদ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ছিলাম। খাওয়ার পর বুঝলাম খুবই সুস্বাদু আমাদের এ দেশী পুঁটি মাছ।

এ সম্পর্কিত আরও খবর