বাণিজ্য বাড়াতে বাংলাদেশ-উজবেকিস্তান জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 22:47:54

বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি করতে উভয় দেশের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত হয়েছে।

গত ৮ মে উজবেকিস্তানের ডেপুটি প্রাইম মিনিস্টার ও ইনভেস্টমেন্ট অ্যান্ড ফরেন ট্রেড মিনিস্টার সারদোর উমর জাকোভের সঙ্গে ভিডিও কনফারেন্সে অংশ নেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

ভারতের রাজধানী নয়াদিল্লিতে অবস্থিত বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত উজবেকিস্তানের রাষ্ট্রদূতের উদ্যোগে এ ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়।

কনফারেন্সে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, উজবেকিস্তানের সাথে বাংলাদেশের বাণিজ্যিক ও অর্থনৈকিত সম্পর্ক বৃদ্ধির সুযোগ রয়েছে। উভয় দেশের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি করতে বাংলাদেশ আগ্রহী। তবে বাণিজ্য ক্ষেত্রে কিছু জটিলতা আছে। উভয় দেশের বিশেষজ্ঞদের নিয়ে একটি জয়েন্ট ওয়াকিং গ্রুপ গঠন করে দুই দেশের বাণিজ্য ক্ষেত্রে জটিলতা চিহ্নিত করে তা সমাধান করা সম্ভব। এতে করে উভয় দেশের মধ্যে বিপুল বাণিজ্যের সুযোগ সৃষ্টি হবে।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তুগীর গাজী ওই ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে তাদের মতামত দেন।

উজবেকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফার্স্ট ডেপুটি মিনিস্টার ফারহদ আর্জিভ, ইনভেস্টমেন্ট এন্ড ফরেন ট্রেড মিনিস্ট্রির ফার্স্ট ডেপুটি মিনিস্টার লাজিজ কুদ্রাতোভ এবং উজবেকিস্তানের টেক্সটাইল ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েমনের চেয়ারম্যান ইলখোম খাইদারোভ ভিডিও কনফারেন্সে অংশ নেন।

উল্লেখ্য, উভয় দেশের মধ্যে দ্বি-পাক্ষিক বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি, চলমান বিশ্বব্যাপী অর্থনৈকিত মন্দার ক্ষতি কাটিয়ে উঠতে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন এবং উজবেকিস্তানে টেক্সটাইল খাতের উন্নয়নে বাংলাদেশের টেক্সটাইল সেক্টরের বিশেষজ্ঞদের উজবেকিস্তানকে সহায়তার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

উভয় পক্ষের মতামতের ভিত্তিতে দুই দেশের দেশের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধির জন্য একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর